বাড়িতে খুব সহজে ওভেন ছাড়াই তৈরি করুন একদম নরম তুলতুলে ‘পিটা রুটি’! রইল পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: সাধারণত দুপুরের বা রাতের খাবার হিসেবে আমরা সকলেই রুটি, পরোটা জাতীয় খাদ্য গ্রহণ করেছি। তবে প্রতিনিয়ত এক খাদ্যাভ্যাসের ফলে সাধারণত মানুষের রুচির পরিবর্তন করা প্রয়োজন হয়ে পড়ে। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা গমের আটা দিয়ে তৈরি পিটা রুটির বিস্তারিত বিবরণ আলোচনা করতে চলেছি। এই রুটি তৈরি করা অত্যন্ত সহজ। খুব সাধারণভাবে ঘরোয়া উপায় অবলম্বন করেই এই রুটি আপনারা তৈরি করে নিতে পারেন। যেকোনো ধরনের খাবারের সাথে এই রুটি গ্রহণ করা যেতে পারে।

এই রুটি তৈরি করার জন্য প্রথমেই প্রয়োজন হবে নির্দিষ্ট পরিমাণ গমের আটা। এছাড়াও পরিমাণমতো ইস্ট, চিনি, লবণ, পরিমাণ মতো জল এবং 1 চা চামচ অলিভ অয়েল। প্রথমেই সাধারণ রুটি তৈরির মত গমের আটা কে ভালোভাবে মেখে নিতে হবে। খেয়াল রাখবেন আটা যেন খুব বেশি শক্ত না মাখা হয়। এরপর সেই আটা থেকে লেচি কেটে নিতে হবে।তবে এই লেচি তৈরি করার বিশেষ কিছু পদ্ধতি রয়েছে। ভালো করে আটা মেখে নেওয়ার পর অনেকটা রুটি তৈরীর মতোই প্রথমে গোল করে অংশ আলাদা করে নিন। এরপর তা আরেকবার ভালো করে মেখে নিয়ে রুটি বেলতে শুরু করুন।

রুটি বেলে নেওয়া সম্পূর্ন হয়ে গেলে ওভেনে একটি তাওয়া গরম করতে বসিয়ে দিন। এরপর লেচিটিকে তাওয়ার মধ্যে দিয়ে মৃদু আঁচে ভালো করে ভেপে নিতে থাকুন। দেখবেন রুটি আস্তে আস্তে ফুলে উঠছে। অল্প সময়ের মধ্যেই পিটা রুটি তৈরি হয়ে যাবে।অন্যান্য রুটির তুলনায় এটি যেমন খেতে সুস্বাদু ঠিক তেমনভাবেই অত্যন্ত পুষ্টিকর।রেসিপিটি কেমন লাগলো তা বাড়ীতে তৈরি করার পর জানাতে অবশ্যই ভুলবেন না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button