প্রায় বছর খানেক পর স্বাভাবিক হলে লোকাল ট্রেন ব্যবস্থা। অ্যাপ থেকে টিকিট কাটলে কি বাঁচবে টাকা? জানুন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন :- দীর্ঘ কয়েক মাস ধরে বন্ধ ছিল লোকাল ট্রেনের চাকা। একাধিকবার বিক্ষোভের সম্মুখীন হওয়ার পরেও কোন রকম ভাবে রাজ্য কিন্তু সবুজ সঙ্কেত দেয় নি লোকাল ট্রেন চালানোর পক্ষে। অবশেষে গত 29 শে অক্টোবর নবান্ন থেকে প্রকাশ করা বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে যে 16 নভেম্বর থেকে সমস্ত স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়গুলোকে খুলতে হবে।

ঠিক তেমনি জানানো হয়েছে যে রাজ্যের বুকে পুনরায় 50% যাত্রী নিয়ে চলতে পারবে লোকাল ট্রেনে। লকডাউন চলাকালীন টিকিট কাটার পর একাধিক বিধি নিষেধ ছিল। কিন্তু এবার সমস্ত বিধিনিষেধ উঠে গেছে ।যার ফলে এখন আর প্লাটফর্মে দাঁড়িয়ে টিকিট কাটার কোন প্রশ্ন ওঠেনা ।বাড়িতে বসে ইউটিএস অ্যাপ্লিকেশন এর মাধ্যমে কিন্তু আপনি টিকিট কেটে নিতে পারবেন ।তার পাশাপাশি পেয়ে যাবেন একাধিক সুবিধা আপনি কি জানতে আগ্রহী সে সুবিধা গুলি কি কি জেনে নিন এক নজরে।

১) প্রথমত সবথেকে বড় সুবিধা হচ্ছে যে লাইনে দাড়াতে আপনাকে হবে না যার ফলে অনেকটা সময় আপনার বেঁচে যাবে।

২) দ্বিতীয়ত শুধু মাত্র একদিনের টিকিট নয় বরং এক মাস দুই মাস তিন মাস এমনকি ছয় মাসের টিকিট অগ্রিম কাটা যাবে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে।

৩) 200 কিলোমিটারের মধ্যে কোন যাত্রা করতে চাইলে তিনদিন আগে থেকে আপনি টিকিট কাটতে পারেন।

৪) নির্দিষ্ট ফি দিয়ে টিকিট সম্পূর্ণ রকমভাবে বাতিল করতে পারেন।

৫) টিটিদের ফোন থেকেও টিকিট দেখানো যায়। আবার কেউ চাইলে যে স্টেশন থেকে যাত্রার টিকিট কাটা হয়েছে, সেখানে গিয়ে অ্যাপ দেখিয়ে কাগজের টিকিট নিতে পারেন।

৬) একদিনে টিকিটে কোন রকম ছাড় না পাওয়া গেলেও সিজেন টিকিটে কিন্তু 0.5 শতাংশ হারে ছাড় দিচ্ছে অর্থাৎ আপনি যদি 1000 টাকার কোন টিকিট কাটেন তাহলে সেক্ষেত্রে আপনাকে 975 টাকা দিতে হবে।

৭) এই অ্যাপ্লিকেশনে রয়েছে আর ওয়ালেট যার মাধ্যমে আপনি ক্রেডিট কার্ড ডেবিট কার্ড এবং অন্যান্য সংযুক্ত করে রাখতে পারেন পাশাপাশি টাকা জমা করে রাখতে পারেন যতদিন ইচ্ছে জমা করা টাকা 0.5 শতাংশ হারে সুদ দেবে ভারতীয় রেল অর্থাৎ আপনি 1000 টাকা রাখলে সে ক্ষেত্রে আপনার ব্যালেন্স দেখাবে 1050 টাকা।

৮) স্টেশনে দাঁড়িয়ে এই অ্যাপের মাধ্যমে টিকিট কাটা যাবে না। টিকিট কাটার এক ঘণ্টার মধ্যে রেল সফর করা চাই।

৯) কোন কারণে যদি আপনি অ্যাপ্লিকেশন ব্যবহার করা বন্ধ করে দেন তাহলে পর্যাপ্ত পরিমাণ টাকা ফিরিয়ে দেবেন রেল।

১০) প্লাটফর্ম টিকিটও কাটা যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button