চালু হলো লোকাল ট্রেন পরিষেবা, তবে সঙ্গে আসলো একগুচ্ছ নতুন নিয়ম! এই ভুলগুলি করলেই হতে পারে 3 বছরের জেল! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-বহু প্রতিক্ষার পর অবশেষে রাজ্যের বুকে পুনরায় চলছে লোকাল ট্রেন ।করোনা পরিস্থিতিতে যাতে বড় জমায়েত না হয় তার জন্য তড়িঘড়ি করে বন্ধ করে দেওয়া হয়েছিল সমস্ত পরিষেবাগুলিকে। কিন্তু অন্যান্য বাকি সকল পরিষেবাগুলি ধিরে ধিরে চালু থাকলেও লোকাল ট্রেন চালানো সম্পর্কে কিন্তু কোন রকম ভাবে কোনো অনুমতি মেলেনি রাজ্য সরকারের তরফ থেকে। যার ফলে বিভিন্ন স্টেশনে একাধিকবার বিক্ষোভের সন্মুখীন হয়েছিল পূর্ব রেলওয়ের কর্মকর্তারা।

50% যাত্রী নিয়ে পুনরায় রাজ্যের বুকে চলতে শুরু করেছে লোকাল ট্রেন তবে লোকাল ট্রেনের সফর করার আগে অবশ্যই জেনে নিতে হবে এই দুটি নিয়ম যদি এই দুটি নিয়ম আপনি না জেনে লোকাল ট্রেনে চাপেন বা চাপার পর এই দুটি কাজ করে ফেলেন তাহলে কিন্তু মোটা অংকের টাকা জরিমানা হতে পারে পাশাপাশি হয়ে যেতে পারে জেল।

প্রথমত লোকাল ট্রেনে দাহ্য পদার্থ নিয়ে সফর করা যাবেনা। দুর্ঘটনার হাত থেকে লোকাল ট্রেন কে বাঁচানোর জন্য এরকম কঠোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। ভারতীয় রেলের ওয়েবসাইটে এমনটা জানানো হয়েছে যে ট্রেনে পেট্রোল, ডিজেল , কেরোসিন, ইত্যাদি বিভিন্ন দাহ্য পদার্থ বহন ১৯৮৯ এর ১৬৪ ধারার অন্তর্ভুক্ত। যার জন্য আপনার তিন বছরের হাজত বাসের পাশাপাশি হতে পারে মোটা টাকা জরিমানা।

দ্বিতীয়তঃ ধূমপান একেবারেই নিষেধ ।এর আগে দেখা যেত কোন কোন যাত্রী গেটে বসে বিড়ি কিংবা সিগারেট খেতে শুরু করে দিত চলন্ত ট্রেনে।যার ফলস্বরূপ মাঝে মাঝেই ট্রেনে অগ্নিকাণ্ড কিংবা দুর্ঘটনার পরিস্থিতি সৃষ্টি হয়। তাই ট্রেনে ধূমপান নিষিদ্ধ করেছে রেল কর্তৃপক্ষ।এরপরও যদি আপনি এই নিয়মকে অমান্য করেন তাহলে তিন বছরের জেল অবধারিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button