LIC নিয়ে এলো নতুন জীবন শান্তি স্কীম! প্রতিমাসে পেয়ে যাবেন 9,000 টাকার পেনশন! জানুন কিভাবে!

নিজস্ব প্রতিবেদন:-আপনি যদি এই বয়স থেকেই ভাবতে শুরু করেন যে শেষ জীবনে কিভাবে জীবনকে আরো মসৃণ ভাবে নিয়ে যাবেন তাহলে কিন্তু অতি অবশ্যই আপনাকে কোনো একটি জায়গাতে বিনিয়োগ করে রাখতে হবে । কারণ একমাত্র টাকা-পয়সায় পারে আপনার শেষ জীবনকে আরো মসৃণ করে তুলতে ।

টাকা পয়সা উপার্জন করার পাশাপাশি আমরা এমনটাও সিদ্ধান্ত নিয়ে থাকি যাতে সে জীবনে আমাদের কোনো রকম কোনো টাকা-পয়সা জনিত কারণে ভুগতে না হয় তার জন্য আমরা বিভিন্ন ধরনের জীবন বীমার দ্বারস্থ হয় । তবে ভারতে এই মুহূর্তে সবথেকে জীবন বীমার সংস্থা হচ্ছে এলআইসি । এলআইসির বিভিন্ন ধরনের প্রকল্প রয়েছে তাতে সুবিধা পেয়েছে এর আগে প্রায় কয়েক কোটি মানুষ তবে সম্প্রতি এলআইসি তরফ থেকে নতুন একটি জীবন বীমা জারি করা হয়েছে যেখানে আপনি মাসে ৯০০০ টাকা পেনশন পেতে পারেন আসুন জেনে নিই আমরা এই স্ক্রিণ সম্পর্কে বিস্তারিত তথ্য ।

আমরা দেখেছি এর আগে এলআইসি বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিয়েছে তাদের গ্রাহকদের উদ্দেশ্যে । এবার পুনরায় যে প্রকল্প তারা জারি করল তাতে আরও বেশিসংখ্যক গ্রাহক তাদের আকৃষ্ট হবে এমনটা বললে খুব একটা ভুল হবেনা । সম্প্রতি এলআইসি জীবন বীমা করা হয়েছে সেখানে আপনি মাসিক ৯০০০ টাকা করে পেতে পারেন ।

তবে এর জন্য অতি অবশ্যই আপনার বয়স ৩৫ বছরের উপর এবং ৮৫ বছরের নিচে হতে হবে। এবং আপনাকে ন্যূনতম ১.৫ লক্ষ টাকা ইনভেস্ট করতে হবে । অর্থাৎ বিনিয়োগ করতে হবে । বিনিয়োগের কোন উর্ধ্বসীমা নেই । তবে বিনিয়োগ কত করছেন এবং কত সময় ধরে সেটা রাখছেন তার উপর নির্ভর করছে আপনার রিটার্ন পাবার অংক ।

১ থেকে ২০ বছরের মধ্যে, অর্থাত্ অবিলম্বে বা যে কোনও সময়ে পেনশন শুরু করা যেতে পারে ।LIC-র এই স্কিমে ডেথ বেনিফিট পাওয়া যায়। যার কারণে বিনিয়োগকারীর মৃত্যু হলে তাঁর পরিবার বা মনোনীত ব্যক্তিকে অন্যান্য সুবিধা-সহ পেনশন দেওয়া হয়।যদি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে ৫ বছর পরে পেনশন শুরু করেন, তাহলে ৯.১৮ শতাংশ হারে বার্ষিক পেনশন রিটার্ন পাবেন। মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতেও রিটার্ন নিতে পারেন। এ বিষয়ে হিসেব-নিকেশের জন্য আপনার এলআইসি এজেন্টের সঙ্গে আলোচনা করতে পারেন ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button