আপনার শরীরে কি ভিটামিনের ঘাটতি আছে? ডাক্তার না দেখিয়ে কিভাবে বুঝবেন!

আকাশ বার্তা অনলাইন ডেস্ক – প্রত্যেকটি মানুষই চায় তার শরীর স্বাস্থ্য যেন সবসময়ের জন্য ভালো থাকে। যদিও শরীর স্বাস্থ্য ভালো রাখতে যেমন যোগব্যায়াম এর প্রয়োজন ঠিক তেমনই প্রয়োজন সঠিক খাবার খাওয়া। এক্ষেত্রে অনেকেই শরীর সম্পর্কে সচেতন হলেও খাওয়া দাওয়া ঠিক ঠাক করেনা। মূলত শরীরের জন্য সর্বপ্রথম পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। এক্ষেত্রে অনেককেই দেখা যায় নানা কারনে অনেক শাকসবজি বা অন্য কোন পুষ্টিকর খাদ্য খেতে চায়না।

যার পেছনে মূলত স্বাদ ই বিশেষ কারন হয়ে থাকে। কিন্তু সেটা করা মোটেও শরীরের পক্ষে ভালো নয়। মূলত এই উপযুক্ত খাবার না খাওয়ার ফলে শরীরে ভিটামিন, খনিজ পদার্থ সহ নানা জিনিসের ঘাটতি দেখা দেয়। শরীর দুর্বল হতেও শুরু করে। কাজেই সতর্ক থাকতে আগে থেকেই জেনে নিন শরীরের জন্য উপকারী বিভিন্ন উপাদানের ঘাটতি দেখা দিলে বুঝবেন কিভাবে।

শরীরের বিভিন্ন উপাদানে ঘাটতির লক্ষন -ভিটামিন – বি – যদি কোন মানুষের শরীরে ভিটামিন-বি এর ঘাটতি দেখা যায় তাহলে এর প্রধান লক্ষণ হিসেবে দেখা দেয় হাত,পায়ের নখ ভেঙে যাওয়া। এক্ষেত্রে দেখবেন অল্পতেই নখ ভেঙে যাওয়ার মতো সমস্যা দেখা দেবে। এছাড়াও ভিটামিন – বি এর প্রভাব পড়ে চুলের ডগা তেও। সেক্ষেত্রে চুলের ডগা ফেটে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

ভিটামিন – সি – সঠিক খাদ্য না খেলে শরীরে ভিটামিন-সি এর ঘাটতি ও লক্ষ করা যায়। সেক্ষেত্রেও আপনি নিজেই বুঝতে পারবেন শরীরে ভিটামিন-সি এর ঘাটতি হলে। মূলত ভিটামিন-সি এর অভাবে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়তে দেখা দেয়। আপনিও যদি এই সমস্যায় ভোগেন সেক্ষেত্রে আপনার শরীরেও ভিটামিন-সি এর ঘাটতি থাকতে পারে।

ভিটামিন – এ – মানব শরীরে ভিটামিন-এ এর ঘাটতি দেখা দিলে মূলত সমস্যা হয় রাতের অন্ধকারে। এই ভিটামিনের অভাবে অন্ধকার দেখতে অস্বস্তি বা নানান সমস্যা দেখা দেয় মানুষের মধ্যে। কাজেই আপনার ও যদি এহেন সমস্যা থেকে থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

ভিটামিন বি৩,বি৬ – এই ভিটামিন গুলি মূলত বেশী থাকে দুধ,ডিম,মাছ,মাংসের মতো খাদ্যে। অনেকেই এই সমস্ত খাবার গুলি বিশেষ খায় না। যার কারনেই শরীরে ভিটামিন বি৩ ও বি৬ এর অভাব লক্ষ্য করা যায়। তবে এই ভিটামিন এর অভাবে মূলত প্রভাব ফেলে মানুষের ত্বকের ওপর। এর মূল লক্ষণ হিসেবে দেখা দেয় গরম কালেও হাত,পায়ের চামড়া ফেটে যাওয়ার মতো ঘটনা। এছাড়াও এই ভিটামিনের অভাবে মাথায় খুশকির আধিক্য দেখা দেয়। কাজেই এহেন সমস্যা দেখা দিলে সাবধান হন।

ভিটামিন বি১২ – ভিটামিন বি১২ মানবশরীরে জন্য খুবই উপকারী একটি ভিটামিন। মূলত এর অভাবে মানুষের শরীরে কাজ করার ক্ষমতা কমতে থাকে। সর্বক্ষণ মাথা ধরা বা ক্লান্তি ভাব শরীরের মধ্যে দেখা দেয়। সেক্ষেত্রে কোন কাজেই এনার্জি আসে না বিশেষ। যার ফলে ব্যাহত হয় স্বাভাবিক কাজকর্ম। কাজেই আপনিও যদি এহেন সমস্যার সম্মুখীন হন তবে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button