পেট্রোল-ডিজেলের পর এবার কি দাম কমতে চলেছে ভোজ্য তেলের? কি সিদ্ধান্ত নিলো কেন্দ্র? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-পেট্রোল এবং ডিজেলের পর অবশেষে ভোজ্য তেলের উপর দাম কমাতে চলেছে কেন্দ্রীয় সরকার ।এমনটা জানা যাচ্ছে খাদ্য এবং ক্রেতা সুরক্ষা দপ্তর মন্ত্রকের তরফ থেকে আমরা দেখেছিলাম যে যে হারে ভারতবর্ষের বুকে বেড়েই চলছিল পেট্রোল এবং ডিজেলের দাম তাতে রীতিমত হিমশিম খাচ্ছিল সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষেরা। পাশাপাশি রান্নার গ্যাসের দাম ছিল আকাশছোঁয়া। এই অবস্থায় দাঁড়িয়ে সাধারণভাবে দিন যাপন করার রীতিমতো দুষ্কর হয়ে উঠছিল প্রত্যেকের কাছে ।তাই পেট্রোল-ডিজেলের পর এবার ভোজ্যতেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

অপরিশোধিত ভোজ্য তেল পাম তেল সয়াবিন অয়েল এবং সানফ্লাওয়ার অয়েল এর উপর বেসিক ডিউটি আড়াই শতাংশ শুল্ক নিত কেন্দ্রীয় সরকার ।তবে এবার থেকে সেই বেসিক ডিউটি প্রত্যাহারের সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। তাহলে কি পেট্রোল এবং ডিজেলের মতনই সানফ্লাওয়ার অয়েল এবং সয়াবিন তেলের দাম কমতে চলেছেন ?একাধিকবার বিভিন্ন মহল থেকে এই প্রশ্ন উঠে আসছে ।কত টাকা কমতে পারে সে ব্যাপারেও থাকছে অনেকগুলো প্রশ্ন।

সরকারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণ করতে পাম, সানফ্লাওয়ার ও সয়াবিন তেলের আমদানি শুল্ক কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে উৎসবের মরসুমে ক্রেতাদের স্বস্তি দিতে, দুটি বড় ভোজ্য তেল উৎপাদনকারী সংস্থা প্রতি লিটার তেলের হোলসেলে দাম ৪ থেকে ৭ টাকা পর্যন্ত কমিয়েছে। একই পথে চলতে পারে অন্যান্য কয়েকটি সংস্থাও। চলতি সপ্তাহেই একথা জানিয়েছে এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন। এর আগে পেট্রোল এর প্রতি লিটার প্রতি 5 টাকা বাড়ল ডিজেলের প্রতি লিটার প্রতি 10 টাকা কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে সরকারের তরফ থেকে ।তাই সেই সিদ্ধান্ত কে সামনে রেখে এমনটা মনে করা হচ্ছে আগামী দিনে অপরিশোধিত পাম তেল সয়াবিন অয়েল এবং সানফ্লাওয়ার অয়েল এর দাম কত চলছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button