এই কাজটি না করলে পাবেন না দুয়ারে রেশন প্রকল্পের সুবিধা! আজই করুন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- দেশের উন্নতির জন্য বিভিন্ন সময়ে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিভিন্ন নীতি অবলম্বন করা হয়েছে। কখনও কখনও সেগুলো মানুষের সুবিধার্থে ব্যবহার করা হলেও অনেক ক্ষেত্রে দেখা গেছে সেই সমস্ত নিয়ম বা নীতিতে মানুষ অসন্তুষ্ট হয়ে উঠেছে । তবে সম্প্রতি যে নিয়মটি এনেছে ভারত সরকার সেটি প্রশংসনীয় বলেই আপাতত মনে করা হচ্ছে।

কারণ এই নীতির আওতায় জানানো হচ্ছে যে সকল রেশন গ্রাহকদেরকে আধার কার্ডের সাথে লিংক করাতে হবে । এবং এই নির্দেশ দিয়েছে রাজ্য সরকারকে সুপ্রিম কোর্ট। কিছুদিনের মধ্যে অনলাইন রেশন প্রক্রিয়া শুরু হবে। কিন্তু আধার কার্ডের সাথে রেশন কার্ডের লিঙ্ক বাড়িতে বসে কিভাবে করা যায় সে নিয়ে প্রশ্ন ছিল। তাই আজকের এই প্রতিবেদন। কারণ আজকের প্রতিবেদন আপনাদেরকে সম্পূর্ণ রকম ভাবে বিস্তারিতভাবে তুলে ধরব কিভাবে আধার কার্ড রেশন কার্ড সংযুক্তকরণ বাড়িতে বসে।

১) আধার কার্ড থেকে রেশন কার্ড সংযুক্ত করার জন্য প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর অর্থাৎ food.wb.gov in এর ওয়েবসাইট এগিয়ে যেতে হবে।

২) ডানদিকে ‘Notices’-এর আওতায় ‘Link Ration Card with Aadhaar Card’-তে ক্লিক করুন।

৩) একটি নতুন পেজ খুলে যাবে।

৪) নিজের রেশন কার্ডের ক্যাটেগরি এবং নম্বর দিন।

৫) তারপর দুটি অপশন পাবেন। প্রথমত, আধার এবং মোবাইল নম্বর আপডেট। দ্বিতীয়ত, শুধু মোবাইল নম্বর আপডেট। রেশন কার্ড এবং আধার কার্ড সংযুক্তিকরণের জন্য আধার এবং মোবাইল নম্বর আপডেটের অপশন বেছে নিন।

৬) আধার নম্বর, মোবাইল নম্বর দিন। যে আধার কার্ডে যে ফোন নম্বর নথিভুক্ত আছে, সেই ফোনে ‘OTP’ আসবে। ‘OTP’ যাচাই করে নিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button