কিভাবে খুজে পাবেন হঠাৎ হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া স্মার্টফোন? রইল দারুন সহজ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :-বর্তমানে যতই প্রযুক্তির ব্যবহার হচ্ছে ততোই কিন্তু বিপদের সম্মুখীন হচ্ছি আমরা। একথা অস্বীকার করার কোন উপায় নেই বর্তমানে যে হারে বেড়ে চলেছে স্মার্টফোনের চাহিদা এবং ব্যবহার তাতে আগামী দিনে একটি মানুষের কাছে ঠিক কতগুলি স্মার্টফোন থাকবে তা এখন থেকে বলা সম্ভব হচ্ছেনা ।কিন্তু তবুও চুরি হয়ে যাওয়ার মতন ঘটনা যখন আমাদের সামনে ঘটে আমাদের সাথে ঘটে তখন কিন্তু কিছুটা হলেও আমরা থমকে যায়।

কারণ মোবাইল হয়তো পুনরায় কিনে নিতে পারব ।কিন্তু মোবাইলের মধ্যে থাকা সমস্ত ডাটা যদি কোনো কারণে লিক হয়ে যায় বা কোন কারনে চুরি হয়ে যায় তাহলে বড় ছটো বিপদের মুখোমুখি হতে পারি আমরা। এমতাবস্থায় দাঁড়িয়ে কিন্তু আপনি আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফেরত পেতে পারেন মাত্র একটি টিপস ফলো করে।

১) Find my device:-গুগলে Find my device থেকে আপনি খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করতে পারবেন। এখন যেকোনো ফোন চালু করতে গেলেই gmail বা গুগল ভেরিফিকেশন প্রয়জন হয়। ফোন চালু হলে আপনার সেটিংসে Security & Location অপশনে গিয়ে গুগলের Find my device অপশনকে অন করতে হবে। তাহলেই পরবর্তী কালে ফোন চুরি হলে সহজেই আপনি তা ট্র্যাক করতে পারবেন।

২) ওয়েবসাইটের মাধ্যমে:- আপনি যেকোনো ব্রাউজার ব্যবহার করে তাতে android.com/find সার্চ করতে পারেন। এবং তারপর আপনার ফোন সিলেক্ট করে Secure & Erase অপশন সেট করতে পারবেন।এরপর আপনার ফোনে একটি পুরুষ নোটিফিকেশন যাবে যার মাধ্যমে আপনার সমস্ত ডাটা সুরক্ষিত থাকবে অন্যের হাত থেকে। তবে এক্ষেত্রে আপনাকে passcode বা Fingerprint authentication চালু করে রাখতে হবে। যাতে করে আপনার ফোন অন্যের হাত থেকে সুরক্ষিত থাকে ।

৩) স্ক্রীন লক এন্ড ফিঙ্গারপ্রিন্ট:- বর্তমানে প্রায় প্রতিটি স্মার্ট ফোনের স্ক্রিন লক এর আধুনিক ফিচারস নিযুক্ত করা হয়েছে। এখানে যেমন স্ক্রিন লক পাসওয়ার্ড দিয়ে সেভ করা যায় পাশাপাশি ফিঙ্গারপ্রিন্ট অ্যাক্সেস করা যায় এবং অতি অবশ্যই আপনি আপনার ফোনে এই দুটি অপশন এনাবল রাখুন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button