হাওড়া থেকে মাত্র সাড়ে চার ঘন্টায় পৌঁছে যাবেন অনেক দূরের এই গন্তব্যেও, বন্দে ভারত এক্সপ্রেসের রুট জানিয়ে দিলো রেল

আকাশবার্তা অনলাইন ডেস্ক: রেল কর্তৃপক্ষ থেকে বেশ কিছুদিন আগেই জানান হয়েছিল যে হাওড়া থেকে চালান হবে বন্দে ভারত এক্সপ্রেস। তবে এই ট্রেনের রুট কি হবে এবং কোথায় যাবে এই দ্রুতগামী ট্রেন তা আগে জানান হয়নি। তবে এবার রেল কর্তৃপক্ষের তরফ থেকে পর্দা ফাঁস করা হয়েছে এই সম্পূর্ণ বিষয়টি থেকে। শোনা যাচ্ছে, এই ট্রেন হাওড়া থেকে ছুটবে রাঁচি পর্যন্ত এবং মাত্র সাড়ে ৪ ঘন্টায় আপনি পৌছে যাবেন গন্তব্য স্থলে। তবে কোন রুটে চলবে এই ট্রেন তা আপনি না জানলে জেনে নিন এই প্রতিবেদন থেকে এবং ট্রেন চালু হলেই মাত্র সাড়ে চার ঘন্টায় চলে যান হাওড়া থেকে রাঁচি।

বন্দে ভারত ট্রেন রুট:এই দূরন্ত গতির এক্সপ্রেস ট্রেনের পুরোনো রুট নির্ধারিত হয়েছিল অন্ডাল-কালাপাহাড়ি- আনারা – পুরুলিয়া রুটে চালান হবে এই ট্রেন। তবে পরিবর্তন করা হয়েছে রুটে। নতুন রুট ঠিক হয়েছে দূর্গাপুর, আসানসোল, রাণীগঞ্জ, ধানবাদ, চন্দ্রপূড়া জংশন, বোকারো, মুরি হয়ে এখন রাঁচি যাবে এই ট্রেন। অর্থাৎ শতাব্দী এক্সপ্রেসের রুটেই চলবে এই ট্রেন। রেল কর্তৃপক্ষ নতুন এই রুটকেই বেশি লাভজনক হবে বলে মনে করছে। এর কারণ হল এই ট্রেনের রুট যুক্ত করছে শিল্পাঞ্চলকে। ফলে অনেক যাত্রী পাওয়া যাবে বলেই আশ্বাস রেল কর্তৃপক্ষের।

অন্যান্য তথ্য:এই ট্রেনের রুট ঠিক হলেও এই ট্রেন কোন কোন স্টেশনে দাড়াবে তা এখনও জানান হয়নি রেলের তরফ থেকে। পাশাপাশি স্টপেজের মাঝে সময়ের ব্যপ্তি কত থাকবে তাও‌ জানায়নি রেল। তবে সাধারণ ভাবে খুব বেশি স্টপেজ থাকেনা বন্দে ভারত এক্সপ্রেসে। এই ট্রেন আপনাকে রাঁচি পৌছে দেবে সাড়ে চার ঘন্টায় , যেখানে শতাব্দী এক্সপ্রেস রাঁচি পৌছায় সাড়ে সাত ঘন্টায়। সাধারণত ট্রেনের গতিবেগ বাধা থাকে ১১০ থেকে ১৩০ কিমি / ঘন্টা।

তবে এই ট্রেন ঘন্টায় ছুটবে ১৯৯.৩ থেকে ২০৪.৫ কিমি প্রতি ঘন্টায়। এই নিয়ে এক উচ্চ পদস্থ রেল কর্মকর্তা জানিয়েছেন, “এই ট্রেন যে‌ রুটে চলছে সেখানে যাত্রী সংখ্যা বেশি হবে এবং এই ট্রেন চলাচল লাভজনক হবে। প্রিমিয়াম ট্রেন হওয়ায় এর ভাড়া থাকবে সামান্য বেশি। ইতিমধ্যেই ৫৬ রেক তৈরি হয়েছে, তা থেকেই ট্রেন সেট হাওড়ায় চলে আসবে।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button