কিভাবে হবেন হাই স্কুলের প্রধান শিক্ষক? লাগবে কতদিনের অভিজ্ঞতা? দিতে হবে কোন পরীক্ষা? রইল ভিডিওসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা যারা বাংলা মিডিয়ামে পড়াশোনা করেছি বলাবাহুল্য সরকারি বাংলা মিডিয়ামে পড়াশোনা করেছি তারা এই বিষয়টি খুব ভালো রকম ভাবে উপলব্ধি করতে পারবো এবং এই বিষয়টি হচ্ছে হেডস্যার বা প্রধান শিক্ষক। আমরা দেখেছি অন্যান্য সকল শিক্ষক-শিক্ষিকারা ক্লাস নিলেও হেডস্যার কিন্তু মাঝেমধ্যে ক্লাস নিতেন আমাদের ।তেমন টা কেন হয়? কারণ প্রধান শিক্ষকের পড়াশোনা করানো ছাড়াও আরো প্রচুর দায়িত্ব থেকে থাকে স্কুলের মধ্যে।

স্কুলে থাকা প্রতিটি ছাত্র ছাত্রীরা সঠিকভাবে পড়াশোনা করছে কিনা বা সমস্ত শিক্ষক-শিক্ষিকারা তাদেরকে সঠিক মাত্রায় পড়াশোনা করাচ্ছে কিনা সেই বিষয়টি দেখার দায়িত্ব থাকে কিন্তু প্রধান শিক্ষকের উপর। তার পাশাপাশি জরুরি যে সমস্ত নথিপত্রগুলো এগুলো দেখভালের দায়িত্ব থাকে প্রধান শিক্ষকের। এমনকি শিক্ষক-শিক্ষিকাদের মাসিক বেতন সম্পর্কে নানান ধরনের কাগজপত্র তৈরি করার দায়িত্ব থাকে প্রধান শিক্ষকের উপর।

কিন্তু আপনার কি কখনো মনে হয় নিজেই প্রধান শিক্ষক হওয়া যাবে কীভাবে ?যদি আপনি প্রধান শিক্ষক হতে চান তাহলে প্রথমে আপনাকে শিক্ষক হতে হবে ।শিক্ষকতা জীবনে আপনাকে 10 বছর অতিক্রম করতে হবে। একদমই ঠিক শুনেছেন। প্রাথমিক পর্যায়ে আপনাকে 10 বছরের অভিজ্ঞতা থাকতে হবে শিক্ষকতার। তার পাশাপাশি আপনাকে এমএ পাস করতে হবে 50 শতাংশ নম্বর নিয়ে। পাশাপাশি থাকতে হবে বিএড কোর্স। এটি না করা থাকলে কিন্তু আপনি আবেদন করতে পারবেন না।

এই কোর্সে আবেদন করা থাকলে 10 বছরের অভিজ্ঞতা থাকলে এবং এমএ তে 55% নাম্বার থাকলে কিন্তু আপনি প্রধান শিক্ষকের পরীক্ষার জন্য আবেদন করতে পারেন। একদম ঠিক শুনেছেন শিক্ষক থেকে প্রধান শিক্ষক হতে গেলে আপনাকে একটি পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেই প্রধান শিক্ষক হতে পারবেন নচেৎ নয়। এবং অতি অবশ্যই আপনার বয়স 55 বছরের নিচে হতে হবে প্রধান শিক্ষকের এই মুহূর্তে পশ্চিমবঙ্গের সরকারি স্কুলগুলিতে প্রধান শিক্ষকের বেতন হচ্ছে 50 হাজার থেকে এক লাখ অবধি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button