কত টাকা কমবে পেট্রোল-ডিজেলের দাম যদি আনা হয় GST -র আওতায়? জেনে নিন বিশদে!

কত টাকা কমবে পেট্রোল-ডিজেলের দাম যদি আনা হয় GST -র আওতায়? জেনে নিন বিশদে!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত বেড়েই চলেছে পেট্রোল এবং ডিজেলের দাম। এমতাবস্থায় দাঁড়িয়ে সরকার যদি কোনো রকম কোনো পদক্ষেপ গ্রহণ না করে তাতে আগামী দিনে এই পেট্রোলের দাম কত হবে তা এখন থেকে বলা মুশকিল। ইতিমধ্যে পেট্রোল প্রায় ১১০ টাকা প্রতি লিটার এবং ডিজেল ১০০ টাকা প্রতি লিটার। সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষের পক্ষে বড় চিন্তার কারণ হয়ে গেছে উর্ধ্বমুখী পেট্রলের দাম।

কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন যদি পেট্রোল এবং ডিজেলের জিএসপির আওতায় আনা যায় তাহলে কিন্তু অনেকটা দাম কমে যাবে। কারণ আপনি যে টাকা তে পেট্রোল কিনছেন তার ৬০ থেকে ৭০ শতাংশ টাকা ঢুকেছে কেন্দ্রীয় সরকারের খাতায়। ২০১৪ সালে পেট্রোলের বেস প্রাইস ছিলো ৪৭.১২ টাকা, সেই সাথে কেন্দ্রের কর ছিলো ১০.৩৯ টাকা। ডিলারদের ট্যাক্স ছিল ২ টাকা। সেইসাথে রাজ্যের কর ছিলো ১১.৯ টাকা।

তখন পেট্রোলের লিটার প্রতি মোট মূল্য ছিল ৭১.৪১ টাকা। বর্তমানে ১৬ ই মে ২০২১ এর হিসাবে পেট্রোলের লিটার প্রতি বেস প্রাইস হয়েছে ৩৪.১৯ টাকা, সেখানে কেন্দ্র কর চাপাচ্ছে ৩২.৯ টাকা। ডিলারদের ট্যাক্স হয়েছে ৩.৭৭ টাকা। রাজ্যের কর হচ্ছে ২১.৩৬ টাকা। যার দরুন পেট্রোলের লিটার প্রতি দাম হয়েছিল ৯২.৫৮ টাকা। অর্থাৎ আপনি বুঝতেই পারছেন যে আন্তর্জাতিক বাজারে পেট্রোলের দাম কমতে থাকলেও ভারতীয় বাজারে কেন বাড়ছে এর মূল্য।

কিন্তু বিশেষজ্ঞদের মতে যদি পেট্রোল এবং ডিজেলের জিএসটির আয়ত্তে আনা যায় তাহলে ১১০ টাকার পেট্রোল পাওয়া যেতে পারে ৬৫ থেকে ৭০ টাকা তে। একদমই ঠিক শুনেছ ৩০ থেকে ৪০ টাকা দাম কমে যাবে এক ধাক্কাতেই। যদিও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই পেট্রোলের কর কমানোর কোনো রকম কোনো পদক্ষেপ এখনো পর্যন্ত গ্রহণ করা হয়নি এবং এমনটা জানা যাচ্ছে ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত পেট্রোপণ্যের এক্সহাসটেড ডিউটি থেকে আয় করেছে ৩.৩৫ কোটি টাকা।


Leave a Reply

Your email address will not be published.