কিভাবে বুঝবেন বাজার থেকে কেনা সরষের তেল খাঁটি নাকি ভেজাল মিশ্রিত? রইল জানার সহজ উপায়!

নিজস্ব প্রতিবেদন :-রান্না মানেই সর্ষে তেলের একটা যোগসূত্র থাকবে ।সরষের তেল মানে তীব্র ঝাঁঝালো গন্ধযুক্ত। কিন্তু বর্তমানে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ সরষের তেলের মধ্যে মিশিয়ে দেওয়ার কারনে সে গন্ধ উধাও হয়ে যাচ্ছে এককথায় বলতে পারেন যে নকল সরষের তেল ছেয়ে গেছে গোটা বাজারে ।

তবুও এখনো বেশ কিছু জায়গাতে একদম খাঁটি সরষের তেল পাওয়া যায় ।কিভাবে চিনবেন বাজার থেকে কিনে আনা সরষের তেল নাকি আসুন জেনে নিন তার পদ্ধতি গু-লি।তার আগে অতি অবশ্যই এক নজরে জেনে নিতে পারেন সরষের তেলের উপকারিতা গু-লি কি কি। সরষের তেলে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান বিভিন্ন জীবানু ধ্বংস করে।

পাশাপাশি সরষের তেল ত্বক এবং চুলের জন্য অত্যন্ত উপকারী। সরষে তেলের মধ্যে থাকে ওমেগা থ্রি ফ্যাটি আসিড যা ব্যথা সারিয়ে তুলতে কাজে লাগে।এমনকি সরষের তেল বিভিন্ন হৃদরোগের সম্ভাবনা কমায় অর্থাৎ হৃদপিন্ডের জন্যও এই তেল যথেষ্ট উপকারী।

সরষে তেল যদি চিনতে চান যে সেটি আসল না নকল তা হলে প্রথমেই বাজার থেকে কিনে আনার পর সরষের তেলের বোতল কে দুই থেকে তিন ঘণ্টা ফ্রিজের মধ্যে রেখে দিন ।যদি দেখেন যে তেলের উপর সাদা রঙের আস্তরণ পড়ে গেছে তাহলে বুঝবেন যে সেটি নকল সরষের তেল।

অপরদিকে যে দোকান থেকে আপনি সরষের তেল কিনবেন সেখানেই একফোঁটা সরষের তেল হাতের তালুর মধ্যে নিয়ে নিন এবং অন্য হাতের আঙ্গুল দিয়ে ভালো করে সেটিকে ঘষতে থাকুন ।বেশ কিছুক্ষণ ঘষার পর যদি হাতের রং না পাল্টাই বা যদি সেখান থেকে ভালো ভালো গন্ধ আসতে শুরু করে তাহলে বুঝবেন যে সেটা আসল নচেৎ নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button