কিভাবে ভরা নদীতে নৌকার মধ্যেই দিনযাপন করেন পদ্মা নদীর মাছ শিকারীরা? দেখুন দুর্লভ ভিডিও।

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীর প্রতিটি অংশেই মানুষের বেঁচে থাকার জন্য খাদ্যের প্রয়োজনীয়তা সবথেকে বেশি।আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এমন মানুষদের কথা বলতে চলেছি যারা প্রতিনিয়ত ঝুঁ-কি নিয়ে সারাটা দিন ব্যতিক্রম করে আমাদের রসনা তৃপ্তি করে থাকেন। আমরা বলতে চাইছি পদ্মা নদীর মাছ শি-কারিদের কথা।

বাংলাদেশের পদ্মা ও মেঘনা নদীর মাছ অত্যন্ত বিখ্যাত এবং সুস্বাদু।শুধুমাত্র দেশের অভ্যন্তরে নয় দেশের বাইরে অনেক জায়গায় এই মাছ রপ্তানি করে মুদ্রা লাভ করে থাকে বাংলাদেশ সরকার। এই মাছ আমদানিকারক দেশ গুলির মধ্যে সর্বশ্রেষ্ঠ স্থানে রয়েছে ভারতবর্ষ। ভারতের বাজারে বাংলাদেশের পদ্মা ও মেঘনা নদীর মাছের চাহিদা যথেষ্ট।

উৎসবের মরসুমে হোক বা এমনি সময়ে প্রতিনিয়তই বাংলাদেশের সুস্বাদু মাছ এদেশে আসতে থাকে।তবে আপনারা হয়তো অনেকেই জানেন না অত্যন্ত কষ্ট স্বীকার করে এই মাছগুলো ধরে থাকেন শিকা-রীরা। সময়ে-অসময়ে নৌকায় বসবাস করে সারাটা দিন তাদের কে-টে যায়। এমনকি নৌকার মধ্যেই খাওয়া-দাওয়া এবং ঘুমের সময় কা-টাতে হয় তাদের। সাধারণত এই সময় নিজেরাই তারা হাত পুড়িয়ে রান্না করে থাকেন।

আসুন জেনে নেওয়া যাক খাদ্য হিসেবে কি কি গ্রহণ করেন তারা! প্রথমেই বলা যাক মাছেদের কথা।খাদ্য হিসেবে খুব সহজলভ্য মাছকেই তারা বেছে নিয়েছেন প্রথমে। নানান ধরনের মাছ একসাথে মিশিয়ে কারি তৈরি করেন তারা।সাধারণত একসাথে অনেক রকমের মাছ কে-টে রেখে তাতে হলুদ নুন মাখিয়ে প্রথমেই সেগুলিকে ভেজে নেন তারা। এরপরে মসলা এবং অন্যান্য খাদ্যদ্রব্যের সাহায্যে খুব সহজেই সেই মাছগুলি কে রান্না করে ফেলেন।

নৌকার মধ্যেই ছোট্ট উনুন জ্বালিয়ে এই রান্নার প্রক্রিয়া সম্পন্ন করা হয়। মাছ ছাড়াও বেশকিছু ফলমূল এবং কাঁকড়া জাতীয় জিনিস তারা খাদ্য হিসেবে গ্রহণ করেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই বিষয়ক একটি ভিডিও বেশ ভাইরাল হয়ে উঠেছে। চাইলে আপনারাও দেখে আসতে পারেন সেই ভিডিও।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button