দারুন সুযোগ! আর যেতে হবে না RTO অফিস! বাড়িতে বসেই মিলবে ড্রাইভিং লাইসেন্স! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমাদের প্রত্যেকেরই গাড়িতে চড়ার সবথেকে থাকে কিন্তু শুধুমাত্র শখ থাকলে হবেনা তার পাশাপাশি আপনাদেরকে সরকারি কিছু নিয়মকানুন জানতে হবে । যেমন ধরুন গাড়ি চালাতে গেলে অতি অবশ্যই আপনার কাছে একটি ড্রাইভিং লাইসেন্স একটি হেলমেট থাকা বাঞ্ছনীয় । তার পাশাপাশি গাড়ির বৈধ কাগজপত্র থাকা জরুরী এবং যখনই আপনি কোন জায়গায় যাবেন সেই সমস্ত কাগজ গুলোতে সাথে করে নিয়ে যেতে হবে ।

এটা হচ্ছে খুব সাধারন একটা নিয়ম । কিন্তু এই নিয়মের পরিবর্তন ঘটানো হয়েছে ইদানীংকালে এখন সরকারের তরফ থেকে জানানো হচ্ছে যে বাজারে একটি অ্যাপ্লিকেশন আনা হয়েছে । সে অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি সফট কপি গুলির ছবি মজুদ করে রাখতে পারেন । অর্থাৎ আপনার যাবতীয় তথ্য আমাকে ড্রাইভিং লাইসেন্স এর সফট কপি ছবি মজুদ করে রাখতে পারেন সেই অ্যাপ্লিকেশনের ভেতরে ।

যদি কোনো রাস্তায় পুলিশ আধিকারিকরা আপনার কাছ থেকে সে সমস্ত কাগজপত্র দেখতে চাই তাহলে কিন্তু আপনি সেই সফট কপি দেখিও কাজ চালাতে পারবেন। কিন্তু প্রশ্ন হচ্ছে ড্রাইভিং লাইসেন্স বানাতে গেলে তো লম্বা লাইনে দাঁড়াতে হয় আর টি অফিসে এবার থেকে সেই ঝামেলা মুক্তি পেতে চলেছেন আপনি । লার্নার পর্যায়ের পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পর আপনি মূল ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন একদম বাড়িতে বসে ।

কিভাবে করবেন তা বিস্তারিত জানাবো আমরা আজকের এই প্রতিবেদনে ।প্রতিটি স্টেপ ভালো মতন অনুধাবন করবেন তাহলে আপনার কাছে বিষয়টি সহজ হয়ে যাবে । এজন্য প্রথমেই কেন্দ্রীয় সরকারের নতুন পোর্টালে https://parivahan.gov.in/parivahan/ পৌঁছে যেতে হবে। এরপর যথাক্রমে ‘Online Services’ ও ‘Driving License Related Services’ বিকল্পে ক্লিক করুন।এরপর নিজের রাজ্যের নাম সিলেক্ট করতে হবে আপনাকে ।তার পাশাপাশি আপনাকে লারনার লাইসেন্সে ক্লিক করতে হবে ।

এবার আধার ভেরিফিকেশনের জন্য নিজের আধার অথবা ভার্চুয়াল আইডি নম্বর প্রদান করুন। এর ফলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি মেসেজ আসবে। আবেদনকারীকে এই ওটিপি নম্বর প্রদান করতে হবে। এবার নির্দিষ্ট ফর্ম পূরণ করুন। এক্ষেত্রে নিজের বাহনের প্রকৃতি বেছে নিন। পূর্বে লাইসেন্স বাতিল হয়ে থাকলে তা নিশ্চিত করুন। সবকিছু ঠিকঠাক থাকলে ‘Submit’ বিকল্পে ক্লিক করে পরবর্তী ওয়েবপেজে গিয়ে পেমেন্ট মিটিয়ে দিন। এর ফলে আপনাকে একটি পেমেন্ট স্লিপ প্রদান করা হবে। ব্যাস্, এখানেই আপনার লার্নার লাইসেন্স স্লট বুকিং সম্পন্ন হলো।

অনলাইন টেস্টের জন্য পোর্টাল আবেদনকারীকে এসএমএসের মাধ্যমে লগ-ইন বিষয়ক তথ্য পাঠিয়ে দেবে। অফলাইন পরীক্ষার জন্য অবশ্য নিকটবর্তী আরটিও অফিসে হাজির হতে হবে। এরপর আপনি লার্নার লাইসেন্স পেয়ে যাবেন এবং সেই লাইসেন্স এর বৈধতা শেষ হয়ে যাওয়ার পর আপনি মূল লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button