বাইরে থেকে লাল ও মিষ্টি তরমুজ চেনার দারুণ কার্যকরী কৌশল, অনেকেই জানেনা এই বিষয়টি!

নিজস্ব প্রতিবেদন :-তরমুজ মানেই মনে একটা প্রশান্তি । গ্রীষ্মকালে বাঙালির প্রিয় ফলের মধ্যে অন্যতম একটি ফল হয়ে ওঠে তরমুজ । তরমুজ যেহেতু রসালো প্রকৃতির হয়ে থাকে তাই গ্রীষ্মকালে মনের এবং দেহের শান্তির জন্য অনেকে তরমুজ খেয়ে থাকেন । তার পাশাপাশি তরমুজের মধ্যে এমন বেশ কিছু খনিজ উপাদান এবং ভিটামিন রয়েছে যা শরীরের পক্ষে অত্যন্ত জরুরি । তাই একদিকে মন এবং দেহের জন্য তরমুজ যেমন উপকারী অন্যদিকে কিন্তু শরীর স্বাস্থ্য ঠিক রাখার জন্য তরমুজ দরকার ।

কিন্তু ধরুন আপনি বাজারে গিয়েছেন এবং সবজি বিক্রেতা বা ফলবিক্রেতা আপনাকে হাতের মধ্যে এটি তরমুজ ধরিয়ে দিলেন ।। আপনি তরমুজটা বাইরের অংশ দেখে মনের আনন্দে বাড়ি নিয়ে চলে এলেন । কিন্তু বাড়িতে এসে দেখলেন যে তরমুজ একেবারে কাঁচা । রস নেই । তাহলে উপায় কি? খুব ভালো হতো যদি বাজারে মধ্যেই তোর সেটাকে চেনা যেত । কিন্তু এমন কি আদৌ কোনো উপায় আছে? অবশ্যই আছে এবং সেই উপায় গুলি কি কি সেটাই আজকেরে প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে বলতে চলেছি ।

তরমুজের উপরে দিকটি যদি হলুদ হয়ে থাকে তাহলে এমনটা অনুমান করা যেতেই পারে যে তোর মিষ্টি ভেতর থেকে পেকে গেছে। অর্থাৎ রসালো প্রকৃতির হতে পারে ।তরমুজের গায়ে টোকা মেরে যদি ভারী আওয়াজ আসে তাহলে এমনটা আপনি অনুমান করতে পারেন যে তার ভেতরে রস রয়েছে অর্থাৎ তরমুজ পেকে গেছে ।

তরমুজ হাতে নিয়ে যদি আপনি মনে করেন যে ভেতরটি ফাঁপা তাহলে সেই তরমুজ একেবারেই কিনবেন না । কারণ পেকে যাওয়া তরমুজ এবং রসালো তরমুজ যথেষ্ট পরিমাণে ভারী হবে ।বাইরের উজ্জ্বল রঙ দেখে বিভ্রান্ত হবেন না। পাকা তরমুজ সাধারণত গাঢ়, কালচে হয় দে’খতে। চকচ‌কে উ’জ্জ্বল রং হ‌লে সে‌টি কাঁচা তরমুজ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button