দারুন সুযোগ! রান্নার গ্যাসে 1600 টাকা ভর্তুকি দিবে সরকার! ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-ফেব্রুয়ারি মাসে অধিবেশনের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে উজালা যোজনা দ্বিতীয় সংস্করণ খুব শিগ্রই দেশজুড়ে চালু করা হবে ।এবং এই যোজনা তে নতুন করে আরও এক কোটি পরিবার কে অন্তর্ভুক্ত করা হবে । তার পাশাপাশি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী বলেছিলেন যে পরিযায়ী শ্রমিকদের বিশেষ করে কোনো রকম কোনো প্রমাণ দেখাতে হবে না ।আমরা আপনার সততার উপর সম্পূর্ণ বিশ্বাস রাখি । শুধুমাত্র আপনাকে আপনার ঠিকানা সেল্ফ ডিক্লারেশন দিতে হবে এবং এটি দিলেই আপনি পেয়ে যাবেন বিনামূল্যে গ্যাস ।

এই উজালা যোজনা তে ভর্তুকিহীন গ্যাস কানেকশন দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। তবে ভর্তুকি দেওয়ার পরই কাঠামোতে বেশ কিছু নিয়মের পরিবর্তন হতে পারে বলে জানা যাচ্ছে । কেন্দ্রীয় অর্থমন্ত্রী কে নির্দেশনাতে এই পরিবর্তন আসতে চলেছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। তবে গ্রাহকরা জানতে আগ্রহী যে কি এই পরিবর্তন? তা সম্পূর্ণ রকম ভাবে তুলে ধরা হবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে । তবে যারা আপনারা উজালা যোজনা নিজেদেরকে অন্তর্ভুক্ত করতে চান কিন্তু জানেননা প্রক্রিয়া কি তাদের জন্য নিম্নলিখিত ধাপ গুলি দেওয়া রইল ।

এই যোজনায় একজন বিপিএল তালিকা ভুক্ত মহিলা গ্যাস কানেকশন পাওয়ার জন্য আবেদন করতে পারবেন অফিশিয়াল ওয়েবসাইট pmujjwalayojana.com তে। এই প্রকল্পে নথিভুক্তকরণ এর জন্য প্রথমে গ্রাহককে একটি ফর্ম পূরণ করে সেই ফর্ম নিকটস্থ এলপিজি ডিস্ট্রিবিউটরের কাছে জমা দিতে হবে।

যে মহিলা এই কানেকশন নেওয়ার জন্য আবেদন করবেন তাকে তার নাম, ঠিকানা, জনধন ব্যাংক অ্যাকাউন্ট এবং পরিবারের যারা আছেন তাদের সকলের আধার নম্বর প্রদান করতে হবে।তবে প্রশ্ন আছে পরিকাঠামোর পরিবর্তন নিয়ে কি জানাচ্ছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বিস্তারিত ।

এই যোজনার অর্থাৎ উজালা যোজনা মাধ্যমে ফ্রি গ্যাস কানেকশন পাওয়ার জন্য আপনাকে অগ্রিম অর্থ হিসেবে একসাথে দিতে হবে ১৬০০ টাকা দিতে হবে । । জানা গিয়েছে সরকারের পক্ষ থেকে এই স্কিমের বাকি ১৬০০ টাকা ভর্তুকি হিসাবে প্রদান করা হবে। ‌ কেন্দ্রীয় সরকার বিনামূল্যে এলপিজি সিলিন্ডার প্রদান করে। এছাড়াও এই যোজনায় সরকারের পক্ষ থেকে গ্রাহকদের একটি সিলিন্ডার এবং ওভেন দেওয়া হয়। এর মূল্য ৩২০০ টাকা । এর মধ্যে সরকারের পক্ষ থেকে ভর্তুকি হিসেবে প্রদান করা হয় ১৬০০ টাকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button