দারুন সুখবর! এবার থেকে একাউন্টে টাকা না থাকা সত্ত্বেও তুলতে পারবেন 10,000 টাকা! নতুন ঘোষণা ব্যাঙ্কগুলির! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-বর্তমানে আমরা ব্যাংকে যে ধরনের অ্যাকাউন্ট খুলে থাকি তাদের নির্দিষ্ট ন্যূনতম ব্যালেন্স রাখা প্রয়োজন পরে ।নইলে ব্যাংক অতিরিক্ত চার্জ কাটে তবে এমন বেশ কিছু অ্যাকাউন্ট রয়েছে যে ক্ষেত্রে ন্যূনতম কোন ব্যালেন্স রাখার প্রয়োজন পড়ে না এবং সেই রকম একটি ব্যাংকের অ্যাকাউন্ট হলো প্রধানমন্ত্রীর জনধন যোজনা প্রকল্প ব্যাংক অ্যাকাউন্ট।

আপনি আপনার যেকোনো ব্যাংকের একাউন্ট কে প্রধানমন্ত্রী জনধন ব্যাংকের একাউন্টে রূপান্তরিত করতে পারেন।শুধুমাত্র জিরো ব্যালেন্স একাউন্ট খোলা যায় তখন তা কিন্তু নয়। তার পাশাপাশি আরও একাধিক সুবিধা পাওয়া যায় যেমন ওভারড্রাফট লাইন চেক সুবিধা পাওয়া যায় ।এই জনধন অ্যাকাউন্ট খুলতে হলে আপনাকে ব্যাংকের সাথে যোগাযোগ করতে হবে।

এই অ্যাকাউন্ট আপনি সরকারি যেকোনো ব্যাংকেই খুলতে পারবেন ।পাশাপাশি ব্যক্তিগত ব্যাংকেও এই অ্যাকাউন্ট আপনি খুলতে পারবেন। এছাড়াও আপনার যদি কোনো সঞ্চয় অ্যাকাউন্ট থাকে তাহলে তা জনধন অ্যাকাউন্টে পরিবর্তন করে নিতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে ভারতীয় হতে হবে এবং আপনার বয়স ১০ বছরের ঊর্ধ্বে হতে হবে।

এই একাউন্টের মাধ্যমে আপনি 10000 টাকা ওভারড্রাফট নিতে পারেন যা এক প্রকার লোন এর সমতুল্য এবং এই 10000 টাকা পাওয়ার ক্ষেত্রে অতি অবশ্যই আপনার বয়স 65 বছরের উর্ধ্বে হতে হবে তার পাশাপাশি আপনার আকাউন্ট অন্তত ছয় মাসের পুরনো হতে হবে না না হলে আপনি সর্বোচ্চ দুই হাজার টাকা ওভারড্রাফট এর সুবিধা নিতে পারেন।এই প্রকল্পে ওভারড্রাফট করার পরিমাণ ছিল আগে ৫০০০ টাকা তবে তা বাড়িয়ে এখন করা হয়েছে ১০,০০০ টাকা‌

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button