সুখবর গোটা দেশবাসীর জন্য! ভারতে প্রচুর কমতে চলেছে পেট্রোলের দাম! কিভাবে? জানুন আসল কারণ!

নিজস্ব প্রতিবেদন:-প্রতিনিয়ত যেভাবে বেড়ে চলেছে পেট্রোল এবং ডিজেলের দাম তাতে আগামী সময়ে মানুষ কিভাবে দিন যাপন করবে সে ব্যাপারে থাকছে একটা গভীর প্রশ্ন। তার পাশাপাশি বারবার মানুষের মধ্য থেকে এমনটা প্রশ্ন উঠে আসছে যে সরকার সবকিছু জানার পরেও কেন পেট্রোল এবং ডিজেলের দাম কমাচ্ছে না।

কেন ট্যাক্সে ছাড় দিচ্ছেন না যদিও সরকারের তরফ থেকে এমনটা জানানো হয়েছিল যে যদি পেট্রোল এবং ডিজেলের জিএসটির আওতায় আনা যায় তাহলে কিন্তু অনেক সস্তা দরে মিলবে পেট্রোল এবং ডিজেল। কিন্তু ইতিমধ্যে অনেকগুলো রাজ্য সরকার সেগুলো থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে যার ফলে একটানা প্রতিনিয়ত বাড়ছে পেট্রোলের দাম।

টানা 17 দিন ধরে কলকাতা এবং তার আশেপাশে শহরের পেট্রোলের দাম অপরিবর্তিত রয়েছে। সূত্র মারফত এমনটা জানা যাচ্ছে যে পেট্রোল এর উপর ২৫% এবং ডিজেলের উপর ১৭ শতাংশ ভ্যাট থাকে রাজ্য সরকারের। আজ মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম 3 শতাংশ পেয়েছে। ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ব্যারেল প্রতি হয়েছে ৭৮.৮৯ ডলার।

ইউরোপে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার জন্য অর্থনৈতিক উন্নয়ন যথেষ্ট ধীর গতিতে সম্পন্ন হচ্ছে। অন্যদিকে প্রধান দেশ গুলির মাধ্যমে অপরিশোধিত তেলের ভান্ডার রিলিজ করে দেওয়ার সম্ভাবনায় তেলের দাম অনেকটাই কম হয়েছে বলে জানা গিয়েছে। এবার দেখে নেওয়া যাক এক নজরে আজকে কলকাতা আশেপাশে শহরে পেট্রোল এবং ডিজেলের দাম কত।

কলকাতায় আজ পেট্রোলের লিটার প্রতি দাম রয়েছে ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম রয়েছে ৮৯.৭৯ টাকা। আজ দিল্লিতে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৩.৯৭ টাকা এবং ডিজেলের লিটার প্রতি মূল্য ৮৬.৬৭ টাকা।মুম্বাইয়ে পেট্রোলের লিটার প্রতি মূল্য হল ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের লিটার প্রতি মূল্য হল ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম হয়েছে ১০১.৪০ টাকা, এবং ডিজেলের লিটার প্রতি দাম রয়েছে ৯১.৪০ টাকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button