সুখবর গোটা দেশবাসীর জন্য! আরও কমবে পেট্রোল-ডিজেলের দাম! বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র! জানুন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিপুল পরিমাণে ব্যবধানে হার স্বীকার করার পর উপনির্বাচনেও লজ্জাজনকভাবে হেরেছে বিজেপি। অপরদিকে পেট্রোল এবং ডিজেলের মূল্য বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ কোন রকম ভাবেই সন্তুষ্টি দিতে পারছেনা দেশবাসীকে।

যার ফলে দেশবাসীর একাংশ কেন্দ্রীয় সরকার এর উপর ক্ষুব্ধ দীপাবলীর আগের দিন রাজ্য এবং দেশবাসীর মনে আশা জাগিয়ে কিছুটা হলেও কমানো হয়েছিল পেট্রোল ও ডিজেলের দাম।তেলের মূল দামের সঙ্গে পরিবহণ খরচ এবং কেন্দ্রীয় শুল্ক ধরে যে প্রাথমিক দাম ঠিক হয়, তার উপর বসে রাজ্যের যুক্তমূল্য কর । তার সঙ্গে ডিলারদের কমিশন জুড়ে চূড়ান্ত হয় পাম্পে তেলের মোট দাম। যে দামে তেল কেনেন ক্রেতা।

পশ্চিমবঙ্গে ভ্যাটের হার লিটার পিছু পেট্রলে ২৫% ও ডিজ়েলে ১৭%। ফলে কেন্দ্রীয় শুল্ক যথাক্রমে ৫ এবং ১০ টাকা করে কমার পরে ভ্যাটের হার এক থাকলেও মোট দাম আরও কিছুটা বেশি কমেছে।অর্থ মন্ত্রক সূত্রের খবর, জ্বালানিতে শুল্ক কমানোর ফলে চলতি অর্থ বছরে মোদী সরকার প্রায় ৫৫ হাজার কোটি টাকা রাজস্ব হারাতে চলেছে বলে অনুমান।

তবে পুনরায় আরো একবার পেট্রোল এবং ডিজেলের দাম কমতে চলেছে ।কারণ 50 লক্ষ ব্যারেল অপরিশোধিত তেলের সরবরাহ দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সূত্র অনুসারে এমনটা জানা যাচ্ছে যে আমাদের দেশে প্রতিদিন প্রায় 50 লক্ষ জ্বালানি খরচ হয়। এবং সম্পূর্ণ সাত দিন ধরে এই অপরিশোধিত তেল দেশজুড়ে প্রদান করা সম্ভব হবে বলে জানা গিয়েছে।

যার ফলে বেশ কিছুটা কমবে পেট্রোল এবং ডিজেলের দাম।গতকাল মঙ্গলবার দিল্লিতে বৈঠক করেছেন পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি । ওই বৈঠকে উপস্থিত ছিলেন তেল বিপনন সংস্থাগুলির আধিকারিকরা। উক্ত বৈঠকে 5 মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েল এর দাম ০.০৬% কমে প্রতি ব্যারেল হয়েছে ৮২.২০ ডলার।ইতিমধ্যে অনেক রাজ্য ভ্যাট বাকর কমিয়ে দিয়েছে কিন্তু পশ্চিমবঙ্গ সেই তালিকায় নেই যার ফলে সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল এই বাংলাকে। বিগত বেশ কয়েকদিন ধরে তেলের দাম অপরিবর্তিত রেখেছে তেল প্রস্তুতকারী সংস্থা গু-লি। আজ কলকাতায় পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button