কমতে কমতে এই মাসে সর্বনিম্ন হলো সোনার দাম! সোনাতে বিনিয়োগ করার এই দারুণ সুযোগ! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- নামতে নামতে একদম নিম্নাঙ্গে পৌঁছে গেল হলুদ ধাতুর দাম । আন্তর্জাতিক বাজারে দামের গ্রাফ ঊর্ধ্বমুখী হলোও ভারতীয় বাজারে কিন্তু প্রতিনিয়ত কমছে সোনার দাম । যার ফলে ভারতীয়দের পক্ষে সোনা কেনা অত্যন্ত সস্তা হয়ে গেল । এখন জলের দরে মিলছে এই সোনা । যে হলুদ ধাতুর দাম সব সময় আকাশচুম্বী থাকে সেই হলুদ এখন এতটাই সস্তা হয়ে গেছে যে যে কোন সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষেরা সোনা কেনার জন্য প্রস্তুত হতে পারে।

এই হলুদ ধাতুর চাহিদা বাজারে সব সময় তুঙ্গে থাকে । সামনে দুর্গা পুজো । বাঙালির শ্রেষ্ঠ উৎসব বলে কথা ।এই পুজোতে নিজেকে আকর্ষণীয় করে তোলার জন্য প্রত্যেক মহিলারা এবং পুরুষেরা সোনার গয়নার প্রতি প্রবণতা বেশি দেখা যাবে এ মনটা খুব স্বাভাবিক । এবং এই মুহূর্তে সোনার দাম কমে যাওয়াকে এক বড় কাকতালীয় ঘটনা বলে মনে করছেন অনেকে ।

কিন্তু কেন কমছে সোনার দাম কি জানাচ্ছে বিশেষজ্ঞরা ।মোতিলাল ওসওয়াল ফিনান্সিয়াল সার্ভিসেসের ভাইস প্রেসিডেন্ট নভনীত দামানি জানান, বিদেশি বাজারে সোনার দাম নিয়মিত পড়ছে। সোনার দাম প্রতি আউন্স ১৮০০ ডলারের নিচে থাকা মানুষের আবেগকে দুর্বল করে। তিনি আরও জানিয়েছেন, আমেরিকান সেন্ট্রাল ব্যাঙ্ক ফেডারাল রিজার্ভের তরফে আসা বয়ানের প্রভাব আমেরিকান ডলারের উপর পড়ছে। তারই প্রভাব পড়ছে সোনা রুপোর উপরও।

বৃহস্পতিবার দিল্লির সোনারুপোর বাজারে ৯৯.৯ শতাংশ খাঁটি অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দাম ১৯৬ টাকা নেমে ৪৫,৯৫২ টাকা হয়েছে। এর আগে বুধবার সোনার বাজার বন্ধ হয়েছিল প্রতি দশ গ্রাম ৪৬১৪৮ টাকায়। অন্যদিকে গতকাল আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়লেও আজ সেই দাম কমতে দেখা গিয়েছে ।সোনার পথ অনুসরণ করতে দেখা গেছে রুপোকেও। বৃহস্পতিবার দিল্লির বাজারে রুপোর দাম কেজি প্রতি ৮৩০ টাকা নিচে নেমে গিয়েছে। গতকালের রুপোর দাম ৬৩,৫৪৫ থেকে নেমে গিয়ে ৬২,৭১৫ টাকা হয়েছে ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button