এক ধাক্কায় অনেকটা বেড়ে গেল সোনার দাম! আপনার জেলায় কত হলো সোনার নতুন দাম? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-আন্তর্জাতিক বাজারে সোনার দাম এর পরিবর্তনের জন্য কিন্তু হেরফের ঘটে মূল্যবান ধাতুর দাম ।কিন্তু এভাবে হঠাৎ করে এত তাড়াতাড়ি যে দাম বেড়ে যাবে সেটা আগে থেকে কেউ পরিকল্পনা করতে পারেনি। তাই মাথায় হাত পড়েছে সোনা ক্রেতা এবং বিক্রেতা দের ।কারণ ধনতেরাসে যে পরিমাণ কমে গিয়েছিল সোনার দাম তার থেকে অধিক পরিমাণে বেড়ে গেল এবার সেই সোনার দাম । সামনে বিয়ের মরশুম আসতে চলেছে ।ঠিক তার আগেই এই ধরনের ঘটনা ফলে কিছুটা হলেও মন খারাপের পরিবেশ সৃষ্টি হয়েছে সোনা প্রেমীদের মনে।

কখনো কখনো সোনার দাম বাড়তে দেখা যায় আবার কখনও কখনও সোনার দাম কমতে দেখা যায়। তবে এভাবে হঠাৎ করে এতটা দাম বেড়ে যাবে তার পরিকল্পনা করতে পারেনি কেউ। কলকাতায় ১০ গ্রাম পাকা সোনার অর্থাৎ ২৪ ক্যারেট সোনার দাম বেড়েছে ৯৫০ টাকা। গত মাস থেকে হিসেব করলে প্রায় একমাসে পাকা সোনার মূল‌ বৃদ্ধি পেয়েছে প্রায় ৩,০০০ টাকা ‌ ।

জিএসটি ধরলে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম এখন রয়েছে ৫১,৪৪৮.৫০ টাকা‌। আবার শুধু পাকা সোনাই নয়, দাম বেড়েছে গয়না তৈরির সোনারও অর্থাৎ ২২ ক্যারেট সোনার দামেও মূল্য বৃদ্ধি পরিলক্ষিত। কলকাতার খুচরো বাজারে ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম রয়েছে ৪৮,৮২২ টাকা।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে এই দাম আগামী দিনে আরো অনেকটাই পারবেন কারণ ২৪ ক্যারেট সোনার দাম সম্প্রতি ৪০ ডলার বৃদ্ধি পেয়ে হয়েছে ১৮৬২ ডলার ।বিশেষজ্ঞদের দাবি ,আগামী ২০২২ সালে বিশ্ব বাজারে সোনার মূল্যবৃদ্ধির হার হতে পারে ২.৪% ।স্বর্ণশিল্পী বাঁচাও কমিটির সভাপতি বাবুল দে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “আশঙ্কা যে এত তাড়াতাড়ি মিলে যাবে ভাবতে পারিনি। ধনতেরাসে গয়নার বিক্রি ভাল হয়েছে। সামনে বড়দিন, বিয়ের মরশুম। দাম আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কায় কেনাকাটা এখন হয়ত একটু বাড়বে। কিন্তু ভবিষ্যতের বাজার নিয়ে আমরা চিন্তিত।”এই খবর প্রকাশ্যে আসার পর কিছুটা হলেও বিষণ্নতা সৃষ্টি হয়েছে সোনা প্রেমীদের মনে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button