এখন থেকে বাড়িতে বসেই করে নিতে পারবেন এই গুরুত্বপূর্ণ কাজটি! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-আমরা একথা এতদিনে নিশ্চয়ই সবাই ভাল করে জেনে গিয়েছি যে বর্তমানে ব্যাংক ঠিক কতখানি জরুরী আমাদের এই ব্যস্ততম জীবনে ।টাকা পয়সা লেনদেন থেকে শুরু করে আরো একাধিক কাজকর্মের জন্য আমরা প্রতিনিয়ত ব্যাংকের সাথে যুক্ত থাকি ।কিন্তু কখনও কখনও দেখা যায় যে স্থান পরিবর্তন করার ফলে বা ব্যস্ত থাকার ফলে হোম ব্রাঞ্চে গিয়ে গুরুত্বপূর্ণ কাজ কর্ম করা সম্ভব হয়ে ওঠেনা আমাদের পক্ষে। এবার থেকে গুরুত্বপূর্ণ কাজকর্মগুলো করতে পারবেন আপনি বাড়িতে বসেই ।হোম ব্রাঞ্চ এ যাওয়ার কোনরকম প্রয়োজন পড়বে না।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের যে নিয়ম তা তুলে ধরা হলো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে। প্রসঙ্গত উল্লেখ্য প্রতিটি ব্যাংকের ব্রাঞ্চ বদল করার নিয়ম আলাদা আলাদা হয় এবং অতি অবশ্যই এর জন্য আপনার নেট ব্যাঙ্কিং থাকা জরুরি।স্টেট ব্যাঙ্কের ক্ষেত্রে সুরুতে তাদের ওয়েবসাইটে যেতে হবে। গ্রাহক ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যাবহার করলে তাএক পারসনাল ব্যাঙ্কিং অপশনে যেতে হবে।

আগে থেকে রেজিস্টার করা না থাকলে শুরুতে নিজের আইডি রেজিস্টার করতে হবে। তারপরে ই-সারভিস অপশনে গিয়ে ট্রান্সফার সেভিংস আকাউন্ট সিলেক্ট করতে হবে। স্টেট ব্যাঙ্কে সেভিংস আকাউন্ট থাকলে তা নিজে থেকেই ট্রান্সফার হয়ে যাবে। এরপরে নতুন ব্রাঞ্চের কোড দিতে হবে। তারপর গেট ব্রাঞ্চ নেম অপশন সিলেক্ট করে নাম লিখতে হবে। এপরে ব্রাঞ্চ বদলের আবেদন গৃহীত হবে।

অপরদিকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর নিয়ম আলাদা ।পাঞ্জাব ব্যাঙ্কে আকাউন্ট থাকলে রিটেল ইন্টারনেত বাঙ্কিং-র মাধ্যমে কাজ করতে হবে। এখানে গিয়ে অন্যান্য সার্ভিস অপশন সিলেক্ট করে চেঞ্জ হোম ব্রাঞ্চ সিলেক্ট করতে হবে। এরপরে, যে ব্রাঞ্চে ট্রান্সফার হবে সেখানকার আইডি সিলেক্ট করতে হবে এবং পাসওয়ার্ড দিতে হবে। এরপরেই আবেদন গৃহীত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button