এবার থেকে অতিরিক্ত লাগেজ নিয়ে ট্রেনে উঠলেই দিতে হবে মোটা জরিমানা! জারি হল নতুন নিয়ম।

নিজস্ব প্রতিবেদন :- এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের জন্য আমরা সাধারণত বিমান বা ট্রেনের পরিসেবা গ্রহণ করে থাকি। শুধুমাত্র নিজেরা চলে গেলাম তেমনটা কিন্তু হয়না। কখনো কখনো নিজের সাথে সাথে পাহাড় সমান লাগেজ আমরা সাথে করে নিয়ে যায় ।আপনারা হয়তো এমন টা ভাবছেন যে বিমানে ক্ষেত্রে এই লাগেজ নিয়ে যাওয়ার একটা উর্ধ্বসীমা রয়েছে। কিন্তু ট্রেনের ক্ষেত্রে কি আদৌ কোনো উর্ধ্বসীমা রয়েছে? তার উত্তর আপনাদেরকে জানিয়ে রাখবো অবশ্যই রয়েছে।

এই নিয়ম বহুদিন ধরে কার্যকর করা রয়েছে। কিন্তু অধিকাংশ যাত্রীরা এই নিয়ম মানে না বা এই নিয়ম সম্পর্কে অবগত নয়। তার পাশাপাশি তেমন ভাবে নজর রাখা হয় না প্রতিটি যাত্রীর ওপর ।যার ফলে অবাধে পারাপার করছে যাত্রীরা এক জায়গা থেকে অন্য জায়গায় একাধিক লাগেজ নিয়ে। কিন্তু আপনি কি জানেন যে ট্রেনে লাগেজ পরিবহনের জন্য একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে। জেনে নেবো একনজরে সেই নিয়ম গুলি কি কি

১) এসি ফার্স্ট ক্লাস : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৭০ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১৫ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ১৫০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

২) এসি ২ টিয়ার স্লিপার/ফার্স্ট ক্লাস : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৫০ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১০ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ১০০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

৩) এসি ৩ টিয়ার স্লিপার/এসি চেয়ার কার : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৪০ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১০ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ৪০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

৪)স্লিপার ক্লাস : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৪০ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১০ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ৮০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

৫) সেকেন্ড ক্লাস : এই টিকিটের যাত্রীরা ফ্রী অ্যালাওয়েন্স হিসাবে ৩৫ কেজি, মার্জিনাল অ্যালাওয়েন্স হিসাবে ১০ কেজি, অনুমোদিত সর্বোচ্চ পরিমাণ ফ্রী অ্যালাওয়েন্স ৭০ কেজি লাগেজ বহন করতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button