এবার থেকে গাড়ির ধোঁয়া চেক না করা থাকলেই হতে পারে 10 হাজার টাকা জরিমানা সঙ্গে 6 মাসের জেল পর্যন্ত!

আকাশবার্তা অনলাইন ডেস্ক: শীতকালে বাতাসে ধূলিকণার পরিমাণ যথেষ্ট বৃদ্ধি পায়। ফলে বায়ুতে বৃদ্ধি পায় দূষণের মাত্রা। এমতাবস্থায় টু হুইলার হোক বা ফোর হুইলার গাড়ির কাগজ পত্র বৈধ হওয়ার পাশাপাশি পলিউশন আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট বা ধোয়া পরীক্ষার কাগজ পত্র সঠিক রাখতে হবে বলে জানিয়েছে প্রশাসন। এই কাগজ যদি না থাকে তাহলে আপনি পরতে পারেন চরম বিপদে। পুলিশ এই সম্পর্কিত কাগজে‌ যদি ত্রুটি লক্ষ্য করে তহলে আপনার ১০ হাজার টাকা জরিমানার পাশাপাশি ৬ মাসের হাজত বাস‌ হতে পারে। অর্থাৎ আপনার শিরে সংক্রান্তি পরিলক্ষিত হবে। তাই আগেই সচেতন হোন এবং দ্রুত আপনার গাড়ির ধোয়া পরীক্ষা করান।

কেন‌ এই কড়াকড়ি:এই‌ বিষয়টি নিয়ে সম্প্রতি মাথা চাড়া দিয়ে উঠেছে দিল্লি প্রশাসন। কারণ এই সময় দিল্লির বাতাসে দূষণের মাত্রা যথেষ্ট বৃদ্ধি পায়। তাই জীবাশ্ম জ্বালানি দহনে চালিত গাড়ির ধোয়ার বাড়তি দূষণের বোঝা নিতে নারাজ দিল্লি প্রশাসন। তাই কড়াকড়ি ভাবে বলি হয়েছে পলিউশন আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট থাকার ব্যাপারে। এই সময় সারা দেশ জুড়ে চলে উৎসব। বাদ পরেনা রাজধানী দিল্লীও। দীপাবলি থেকে শুরু করে আরও বিভিন্ন উৎসবে মানুষ বাজি ফাটিয়ে উৎসব উপভোগ করেন। ফলে সেই জন্যও বৃদ্ধি পায় দূষণ। তাই মূলত পরিবেশ সুরক্ষার জন্যই এই কড়া পদক্ষেপ নিয়েছে দিল্লি কেজরিওয়াল সরকার ।

করণীয় কি? আপনি যদি এই ধোয়া পরীক্ষার কাগজ ঠিকঠাক না রাখেন এবং পুলিশের হাতে ধরা পরেন তবে আপনার ১০ হাজার টাকা জরিমান তো হবেই। সাথে হতে পারে জেল। শুধু তাই নয়, তিন মাসের জন্য আপনার ড্রাইভিং লাইসেন্সও বাতিল করে দেওয়া হতে পারে। তাই আজই দেখুন আপনার ধোয়া পরীক্ষার কাগজ এবং গাড়ির বাদ বাকি কাগজ সঠিক কিনা‌ । যদি ধোয়া পরীক্ষার কাগজের বৈধতা না থাকে তাহলে চলে যান আপনার নিকটবর্তী ধোয়া পরীক্ষা সেন্টারে‌ । দিল্লিতে মোট ৯৬৬ টি অথোরাইজড পলিউশন নীরিক্ষণ কেন্দ্র রয়েছে‌ । তার মধ্যে যেকোনো টাতেই আপনি যেতে পারেন। এর জন্য দু চাকার এবং তিনচাকার গাড়িতে খরচ হবে ৬০ টাকা, ৪ চাকার গাড়িতে খরচ হবে ৮০ টাকা এবং ডিজেল চালিত গাড়িতে খরচ হবে ১০০ টাকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button