কনস্টেবল থেকে কমিশনার! কোন পুলিশকর্মী কত মাইনে পান? জানুন এক ঝলকে! রইল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:যদি আপনি পরবর্তী জীবনে পুলিশের চাকরিতে আগ্রহী হয়ে থাকেন বা এই ব্যাপারে আগ্রহ প্রকাশ করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো পুলিশের কি কি rank রয়েছে! পাশাপাশি কোন rank এর ক্ষেত্রে কি ব্যাজ হয় এবং কতগুলি স্টার থাকে তা জেনে নেব। তাহলে আসুন আর দেরি না করে শুরু করা যাক আমাদের এই বিশেষ প্রতিবেদন টি।

পুলিশের চাকরিতে কনস্টেবলের ক্ষেত্রে দুটি ভি শেপ ব্যাজ লক্ষ্য করা যায়। হেড কনস্টেবল এর ক্ষেত্রে এই সংখ্যা হয় তিনটি। এছাড়াও মহারাষ্ট্র ছাড়া বাকি প্রত্যেকটি রাজ্যের ক্ষেত্রে কনস্টেবলদের গোল টুপি রয়েছে।মহারাষ্ট্রের ক্ষেত্রে টুপিতে মহাত্মা গান্ধীর ছবি লক্ষ্য করা যায়।

এসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর এর ক্ষেত্রে ইউনিফর্ম এর মধ্যে একটি স্টার, লাল ও নীল রঙের একটি করে দাগ লক্ষ্য করা যায়। পুলিশের এই পদের জন্য সাধারণত বেতন হয়ে থাকে 30 হাজার টাকা পর্যন্ত। সাব-ইন্সপেক্টর এর ক্ষেত্রে একটি স্টার সাধারণত বেড়ে যায়। এদের বেতন হয় প্রায় 48 হাজার টাকা পর্যন্ত। ইন্সপেক্টর পদের ক্ষেত্রে এই স্টারের সংখ্যা হয় তিনটি। এই পদের জন্য সাধারণত 50 হাজার টাকা পর্যন্ত বেতন দেওয়া হয়ে থাকে।

এরপর আমরা আসবো ডিএসপি বা এএসপির কথায়।পুলিশের এই পদের ক্ষেত্রে সাধারণত কোন রকম দাগ ছাড়াই তিনটি স্টার লক্ষ্য করা যায়। অন্যান্য পদের ইউনিফর্ম এর মত এক্ষেত্রেও হাতার ঠিক উপরে রাজ্যের নাম লেখা থাকে। এই পদের জন্য প্রায় 57 হাজার টাকা পর্যন্ত বেতন হয়ে থাকে। অ্যাসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট অফ পুলিশ এর ক্ষেত্রে প্রথম বর্ষ থেকে তৃতীয় বর্ষ পর্যন্ত স্টারের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। অ্যাডিশনাল সুপারিনটেনডেন্ট অফ পুলিশ এর ক্ষেত্রে ভারতীয় অশোক স্তম্ভের পাশাপাশি ইউনিফর্মে আইপিএস কথাটি লেখা থাকে।

এদের সব মিলিয়ে বেতন প্রায় 94 হাজার টাকার কাছাকাছি। সুপারিনটেনডেন্ট অফ পুলিশ এর ক্ষেত্রে অশোক স্তম্ভের সাথে একটি স্টার লক্ষ্য করা যায়। এদের বেতন প্রায় এক লক্ষ টাকার কাছাকাছি। সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ এর ইউনিফর্মে অশোক স্তম্ভের পাশাপাশি দুটি স্টার করা যায়। ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ এর ক্ষেত্রে এই ইউনিফর্মে অনেকটাই বদল লক্ষ্য করা যায়। তাদের ক্ষেত্রে সাধারণত তিনটি স্টার এবং অশোকস্তম্ভ দেখা যায়।

এদের বেতন সব মিলিয়ে প্রায় এক লক্ষ 35 হাজার টাকার কাছাকাছি। ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ এর ক্ষেত্রে ইউনিফর্মে একটি স্টার এর পাশাপাশি লাঠি ও তলোয়ারের একটি প্রতীক লক্ষ্য করা যায়। এদের সব মিলিয়ে বেতন প্রায় 1 লক্ষ 70 হাজার টাকার কাছাকাছি। অ্যাডিশনাল ডাইরেক্টর জেনারেল অব পুলিশ পদের ক্ষেত্রে ইউনিফর্মে অশোক স্তম্ভ, লাঠি ও তলোয়ারের প্রতীক এবং আইপিএস কথাটি লক্ষ্য করা যায়।এদের সব মিলিয়ে বেতন প্রায় দু লক্ষ টাকার উপরে। বিস্তারিত জানতে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলি নজর রাখতে থাকুন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button