প্রতি তিন মাস অন্তর অন্তর ২৭৭৫০ টাকা পাওয়ার জন্য কত টাকা জমা করবেন, জেনে নিন

আকাশবার্তা অনলাইন ডেস্ক: পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিং স্কিম আপনার জন্য যথেষ্ট লাভজনক একটি স্কিম হয়ে উঠতে পারে। এই স্কিম মূলত দেশের প্রবীন নাগরিকদের জন্য। যেখানে এককালীন আপনি ইনভেস্ট করে প্রতি তিন মাস অন্তর অন্তর মানি ব্যাক পাওয়ার সুবিধা নিতে পারবেন।

আর এই বিনিয়োগ যেহেতু ভারতীয় পোস্ট অফিসে তাই তা একদম নিরাপদ এবং সুরক্ষিত। শুধু তাই নয় এই স্কিমের বিনিয়োগের ওপর সুদের হারও ব্যাংকের তুলনায় যথেষ্ট বেশি। দেখে নিন এই স্কিমের যাবতীয় খুঁটিনাটি।

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিং স্কিম: ৬০ বছর বয়সের ঊর্ধ্বে যেকোন ব্যক্তি এই স্কিমে ইনভেস্ট করতে পারবেন। আপনি এখানে সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন এবং সর্বাধিক বিনিয়োগ করতে পারবেন ১৫ লক্ষ টাকা পর্যন্ত। তবে একসাথে সম্পূর্ণ টাকা আপনাকে ডিপোজিট করতে হবে।

এর মেয়াদ রয়েছে ৫ বছর তবে আপনি জরুরী ভিত্তিতে এই টাকা যেকোন সময় তুলে নিতে পারবেন। এখানে ১ লক্ষ টাকার ঊর্ধ্বে বিনিয়োগের ক্ষেত্রে চেকের প্রয়জন হয়। এই ফিক্সড ডিপোজিটে আপন সুদ পাবেন ৭.৪ শতাংশ হারে। যা প্রতি তিন মাস অন্তর অন্তর আপনার অ্যাকাউন্টে ঢুকে যাবে।

এক্ষেত্রে আপনার যদি কোনো কারণবশত মৃত্যু হয় তবে সমস্ত টাকা পাবেন নমিনি।এই সেভিংস স্কিমে আপনার ইনভেস্ট করা ১.৫ লক্ষ টাকায় কোনো ট্যাক্স লাগেনা। যা ১৮ জি ফর্ম ফিলাপ করে এই সুবিধা নিতে পারবেন।

মেয়াদের পূর্বে টাকা তোলার শর্ত: আপনি ডিপোজিটের এক বছরের মধ্যে টাকা তুলে নিতে চাইলে কোনো রকম ইন্টারেস্ট পাবেন না। আপনা ২ বছরের মধ্যে টাকা উইথড্র করতে চাইলে আপনার বিনিয়োগ করা টাকার ১.৫ শতাংশ কেটে নেওয়া হবে। ২ বছরের পর টাকা উইথড্র করতে চাইলে আপনার বিনিয়োগ করা টাকার থেকে কেটে নেওয়া হবে ১ শতাংশ।

কত আয় করতে পারবেন? আপনি ১ লক্ষ টাকা ৫ বছরের জন্য ইনভেস্ট করলে প্রতি তিন মাস অন্তর অন্তর ৭.৪ শতাংশ হারে ফেরৎ পাবেন ১৮৫০ টাকা। ২ লক্ষ টাকা বানিয়ে করলে রিটার্ন পাবেন ৩৭০০ টাকা।এভাবে আপনি যা বিনিয়োগ করবেন সুদ পাবেন ৭.৪ শতাংশ হারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button