গাড়ি চালকরা খুব সাবধান! রাস্তায় বেরোলেই সঙ্গে রাখুন এই নথি! নাহলেই খসতে পারে 10 হাজার টাকা!

নিজস্ব প্রতিবেদন:-প্রতিনিয়ত আমাদের বিভিন্ন ক্রিয়া-কলাপ এর জন্য পরিবেশে বেড়ে চলেছে দূষণের মাত্রা ।মূলত গত কয়েক বছরে বায়ু দূষণের মাত্রা অনেকটাই বেড়ে গিয়েছে। এবারের দীপাবলি উপলক্ষে সুপ্রিম কোর্টের নির্দেশ দিয়েছিলেন যে আতশবাজি বা শব্দবাজি ব্যবহার করা চলবে না ।কিন্তু তবুও সেই নির্দেশ অমান্য করে শহরের বিভিন্ন প্রান্তরে দেখা গেছে আতশবাজি এবং শব্দবাজি ব্যবহার করতে। মূলত দিল্লির জন্য এই ঘটনা চরম বিপদ ডেকে আনতে পারে বলে মনে করছে অনেকে ।আর সেই ঘটনা বাস্তবে ঘটে গেল দিল্লির সাথে।

বিপুল পরিমাণ আতশবাজি এবং শব্দবাজি ব্যবহার করার ফলে বায়ু দূষণের মাত্রা অনেকটাই বেড়ে গেছে যার ফলে পুনরায় শ্বাসকষ্ট শুরু হয়েছে বেশ কিছু মানুষের। এমনকি অনেকের চোখ জ্বালা করছে ।এমতাবস্থায় দাঁড়িয়ে দিল্লি সরকার তথা পরিবহন মন্ত্রী নতুন একটি সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এবার থেকে গাড়ির চালকদের কাছে এই নথিপত্র না থাকলে 10 হাজার টাকা জরিমানা বা জেল হতে পারে। তাই যখনই আপনি বাইরে বের হবেন তখনই অতি অবশ্যই এই নথিপত্র সাথে নিন।

পরিবহন মন্ত্রকের তরফ থেকে মনটা জানাচ্ছে যে প্রতিটি চালককে তাদের নিজের কাছে পি ইউ সি বা দূষণ শংসাপত্র না থাকলে জরিমানা এবং কারাবাস দুই হতে পারে চালকদের। এছাড়া কোন ক্ষেত্রে যদি দূষণ নিয়ন্ত্রণ শংসাপত্র আপডেট করা না হয়ে থাকে সেক্ষেত্রেও চালকের লাইসেন্স তিন মাসের জন্য বাতিল করে দেওয়া হচ্ছে। দু চাকার বাইক কিম্বা চার চাকার গাড়ি সমস্ত চালকদের ক্ষেত্রেই এই নিয়ম বাধ্যতামূলক করেছে পরিবহন মন্ত্রক।

আপডেটেড দূষণ নিয়ন্ত্রণ শংসাপত্র না থাকে তাহলে সে ক্ষেত্রে তাঁর ছয় মাস জেল অথবা ১০ হাজার টাকা জরিমানা পর্যন্ত করা হতে পারে। এমনকি ঘটনা অনুসারে দুটি শাস্তি একসাথেও পেতে পারেন চালক। একটি গাড়ি থেকে কতখানি কার্বন ডাই অক্সাইড বা কার্বন মনো অক্সাইড বাতাসে মিশছে তা জানানোর জন্যই দেওয়া হয় পি ইউ সি সার্টিফিকেট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button