জানেন খালি পেটে মৌরি ভেজানো জল খেলে আপনার শরীরে কি কি পরিবর্তন দেখা দেবে? জানুন

নিজস্ব প্রতিবেদন:- আজকালকার দিনে একাধিক সমস্যা দেখা যাচ্ছে শরীরের মধ্যে ।অনিয়মিত জীবনযাপন বা খাদ্যভ্যাস এর ফলে এ ধরণের সমস্যা গুলি সৃষ্টি হয়। কিন্তু ছোটখাটো এমন কিছু ঘরোয়া উপাদান রয়েছে যেগুলো কিন্তু এই ধরনের নিত্যদিনের সমস্যাগুলি থেকে মুক্তি পেতে সাহায্য করে আমাদেরকে ।হয়তো অনেকেই একথা জানেন আবার অনেকের অজানা রয়েছে এই ব্যাপারটি । আজকের এই প্রতিবেদনের মাধ্যমে মূলত যে বিষয়টি নিয়ে আলোচনা করবো সেটি হল মৌরি। মৌরিকে চেনে না এমন কোনো মানুষ নেই ।সাধারণত মাউথ ফ্রেশনার হিসেবে কাজ করে এটি ।খাবার পর সামান্য মৌরি খেতে পছন্দ করেন অনেকেই।এর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যেগুলি নিজস্ব সুগন্ধি রয়েছে ।যার ফলে সেগুলি খাবার পরে মুখের মধ্যে খাবারে গন্ধকে নিমিষের মধ্যে দূর করে দেয়।

কিভাবে খাবেন: চিকিৎসকদের মতে যদি আপনি রোজ এক গ্লাস মৌরি ভেজানো জল খান তাহলে পরিবর্তন আসবে মাত্র এক সপ্তাহে। একাধিক পরিবর্তন পরিলক্ষিত হবে আপনার শরীরের মধ্যে । এর জন্য অতি অবশ্যই রাত্রে বেলা এক গ্লাস জলের মধ্যে এক চামচ মৌরি মিশিয়ে রেখে দিতে হবে। পরদিন সকালবেলা ভালো করে ছেঁকে আপনাকে সেবন করতে হবে। মাত্র এক সপ্তাহ সেবন করলে আপনি নিজেই এর ফল অনুভব করতে পারবেন। পাশাপাশি এক নজরে দেখে নিন মৌরি খেলে কি কি উপকার মেলে শরীরে।

উপকার:-১)যে কোনো সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে মৌরি ।কারণ মৌরির মধ্যে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিভাইরাল উপাদানসমূহ। এই সমস্ত উপাদানগুলি প্রতিনিয়ত যদি আপনার শরীরে প্রবেশ করতে শুরু করে তাহলে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেড়ে যায়।
)বর্তমানে হজমের সমস্যা হয়না এমন মানুষ খুঁজে পাওয়া খুব মুশকিল. যারা প্রতিনিয়ত হজমের সমস্যায় ভুগছেন তারা অতি অবশ্যই মৌরি ভেজানো জল বা মৌরি চা খেতে পারেন। মৌরি ভেজানো জল গ্যাস্ট্রো এনজাইম তৈরি করতে ও নিঃসরণে সাহায্য করে। ফলে গ্যাস্ট্রিকের সমস্যা কমতে শুরু করে।

)মৌরির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে ক্ষতিকারক ভাইরাস এবং ব্যক্তির হাত থেকে রক্ষা করে। মৌরিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট রক্তের মলিকিউলে পৌঁছে অক্সিডেটিভ ড্যামেজের সঙ্গে লড়াই করে।
)মৌরিতে প্রচুর পটাশিয়াম রয়েছে, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।
)পিরিয়ডের সময় অনেকেই তলপেটে এবং কোমরে ব্যথা অনুভব করেন। কখনো কখনো অত্যধিক মাত্রায় ব্যথা অনুভব হয় সেই মুহূর্তে অনেকেই হয়তো ওষুধ সেবন করেন ।কিন্তু এতে অনেক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। তাই পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই পিরিয়ডের ব্যথায় মুক্তি পেতে প্রথমদিন থেকেই মৌরি খেতে শুরু করুন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button