প্রতি মাসে জমা করুন ১০০০ টাকা, মেয়াদ শেষে পাবেন ৩৫ লক্ষ টাকা, দারুণ সুযোগ দিচ্ছে এই সরকারি স্কিম

আকাশবার্তা অনলাইন ডেস্ক: নিজের বার্ধক্য জীবন সুরক্ষিত করতে চাকুরিজীবিরা পেনশন পান কিন্তু অন্যান্য ক্ষেত্রে কাজ করা মানুষেরা তা পাননা। কিন্তু বাজারে এখন এমন বেশ কিছু স্কিম এসেছে যেখানে আপনি এখন থেকে বিনিয়োগ শুরু করলে আপনার বার্ধক্য বয়সে প্রতি মাসে পেনশন পাবেন একজন চাকুরিজীবির মত। এক্ষেত্রে বিশেষ জনপ্রিয়তা ‌লাভ করেছে ন্যাশনাল পেনশন সিস্টেম বা NPS । আপনি ‌এই NPS স্কিমে মাসে ১০০০ টাকা করে বিনিয়োগ করে বার্ধক্য বয়সে মোট ফেরৎ পেতে পারেন ৩৫ লক্ষ টাকা। যা প্রতি মাসে পেনশন হিসেবে আপনি পাবেন।

টাকার হিসেব:ধরুন আপনি ২৬ বছর বয়সী এবং আপনি এই NPS স্কিমে প্রতি মাসে ১০০০ টাকা করে বিনিয়োগ ‌করছেন। সেক্ষেত্রে আপনাকে এই স্কিম চালিয়ে যেতে হবে ৩৪ বছর পর্যন্ত। এর ফলে আপনি রিটার্ন পাবেন আনুমানিক ১০ শতাংশ। বিশেষ উল্লেখ্য, ১৫ বছরে NPS Tier-1 অ্যাকাউন্ট গড়ে ১০% রিটার্ন দিয়েছে।তাই আমরাও ১০% ধরেই এগোব। আপনাকে যে অ্যানুইটি ক্রয় করতে হবে তা ৪০ শতাংশ কেনা আবশ্যিক। আপনি যদি ৪০% অ্যানুইটি ক্রয় করেন তবে আপনার রিটার্ন হার হবে ৬% । তবে বিশেষ নিয়মমাফিক আপনি অ্যানুইটি ক্রয় বৃদ্ধি করতে পারবেন।

এই স্কিমে আপনি অ্যাকাউন্ট খুললে অবসর গ্রহণের সময় আপনার মোট বিনিয়োগের পরিমাণ হবে ৪,০৮,০০০ টাকা। রিটার্নের টাকা জুড়ে মোট পরিমাণ হবে ৩৪,৫৪,০০০ টাকা। ফলে অবসর গ্রহণের পর প্রতি মসে পেনশন পাবেন ৭,০০০ টাকা।
শর্তাবলী:১. একজন ব্যক্তি একাধিক NPS অ্যাকাউন্ট খুলতে পারবেন না।
. একজন ব্যক্তি NPS অ্যাকাউন্টের পাশাপাশি অটল পেনশন যোজনায় অ্যাকাউন্ট খুলতে পারবেন।
. এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে আপনার বয়স ১৮ থেকে ৬৫ বছর হতে হবে।
. অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হলে সমস্ত টাকা ফেরৎ পাবেন নমিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button