রেশন কার্ড ও দুয়ারে রেশন প্রকল্প নিয়ে তিনটি বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-প্রতিনিয়ত পাল্টাতে থাকছে রেশন কার্ডের যাবতীয় নিয়ম বিধি এবং একের পর এক এই সমস্ত নিয়মগুলি মানুষকে জানানো হচ্ছে সরকারের কাজ। সরকার বিভিন্ন সময় যাবতীয় নিয়ম লাগু করছে এই রেশন কার্ড সংক্রান্ত। আমরা জানি যে ইতিমধ্যে রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক থাকা বাঞ্ছনীয়। তার পাশাপাশি সম্প্রতি সরকার এমনটা ঘোষণা করেছেন যে এবার থেকে আপনি ই রেশন কার্ড ডাউনলোড করে রাখতে পারেন। যেটা ছাপানো রেশন কার্ডের মতনই বৈধ। কিভাবে করবেন তার পাশাপাশি কি কি সরকারি তথ্য প্রদান করা হয়েছে এই কার্ড সংক্রান্ত জেনে নিন এক নজরে।

ই-রেশন কার্ড খাদ্য দফতরের ছাপানো রেশন কার্ডে মতোই বৈধ।

ই-রেশন কার্ড দেখিয়ে উপভোক্তা ন্যায্য মূল্যের দোকান থেকে প্রাপ্য সামগ্রী নিতে পারবেন। কেরোসিন তেলের দোকান ঠিক করার জন্য খাদ্য পরিদর্শকের অফিসে একবার যেতে হবে।

তবে জেনারেল ই-রেশন কার্ড কোনও ভরতুকিযুক্ত খাদ্যসামগ্রী বা কেরোসিন তেল পাওয়া যাবে না। ই-রেশন কার্ডধারীরা e-kyc থাকাটা বাধ্যতামূলক।

যারা ইতিমধ্যেই ই-রেশন কার্ড পেয়েছেন অথচ e-kyc করেননি তারা যেকোনও রেশন দোকানে বা যেকোনও সহায়তা কেন্দ্রে অথবা যেকোনও খাদ্য পরিদর্শকের অফিসে e-kyc করিয়ে নিতে পারবেন।

ই-রেশন কার্ডের ছবি মোবাইলে দেখালে ই-পস মেশিনের আঙুলের চাপের মাধ্যমে শনাক্ত করে ডিলার উপভোক্তাকে তার প্রাপ্য সামগ্রী দেবেন।যদি কোনও বিশেষ কারণে আঙুলের ছাপের মাধ্যমে শনাক্তকরণে সমস্যা হয়, তবে মোবাইলে ওটিপির মাধ্যমে শনাক্তকরণ করা যাবে।কেরোসিন ডিলার তার রেজিস্টার ব্যবহার করে কেরোসিন তেল দেবেন। উভয়ের ক্ষেত্রেই ডিলারের রসিদ দেওয়ার বিষয়টা বাধ্যতামূলক।

ই-রেশন কার্ডের বৈধতা খাদ্য দফতরের ওয়েবসাইট www.wb.gov.in/RCVerification.aspx-থেকে যাচাই করা যেতে পারে

এমনকি যদি কোন কারনেই রেশন কার্ডের প্রয়োজন পড়ে তাহলে আপনি যে কোন দোকান থেকে যেকোনো পেপারের উপর প্রিন্ট আউট করিয়ে নিতে পারবেন।

পাশাপাশি রাজ্য সরকারের তরফ থেকে এমনটা জানানো হয়েছে যে এবার থেকে রাজ্য সরকার রেশন সংক্রান্ত একটি হোয়াটসঅ্যাপ নাম্বার চালু করেছে। এই হোয়াটসঅ্যাপ নাম্বারে আপনি মেসেজ করলে জানতে পারবেন যে আপনার এলাকাতে কখন দেওয়া হবে কোথায় রেশন গাড়ি দাঁড়াবে এবং আপনার রেশনের পরিমাণ কত এই সমস্ত যাবতীয় তথ্য পাশাপাশি যদি রেশন সংক্রান্ত কোনো রকম কোনো অভিযোগ থেকে থাকে তাহলে আপনারা সরাসরি নাম্বারে অভিযোগ জানাতে পারবেন এবং এই নাম্বারটি হল9903055505।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button