গ্যাস সিলিন্ডার গ্রাহকদের জন্য বড় সুখবর! কেন্দ্রীয় সরকার আনলো এক দারুন সুবিধা, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন:-নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে রান্নার গ্যাসের দাম । এমত অবস্থায় দাঁড়িয়ে সাধারণ মধ্যবিত্ত পরিবারে রীতিমতো ক্লান্ত গৃহস্থলী রান্নার গ্যাস কিনতে গিয়ে । এর আগে ভর্তুকি ব্যবস্থা ছিল রান্নার গ্যাসের উপর ।কিন্তু মধ্যবর্তী সময়ে ভর্তুকি সম্পন্ন রকম ভাবে বন্ধ করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার ।

সম্প্রতি শোনা যাচ্ছে যে পুনরায় ভর্তুকি চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার । ইতিমধ্যে অনেকেই ভর্তুকি পাচ্ছে ।তবেই ভর্তুকি ছাড়াও বাড়ির মা বোনেদের কথা চিন্তা করে আরও একটি নতুন সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার ।গৃহস্থলী গ্যাস সিলিন্ডারের ওজন 14.2 কিলোগ্রাম ছিল এতদিন পর্যন্ত ।

তবে সরকারের তরফ থেকে জানানো হচ্ছে যে এই গ্যাস সিলিন্ডারের ওজন অতিরিক্ত হওয়ার কারণে সেই গ্যাস সিলিন্ডার নাড়াচাড়া করতে একাধিক সমস্যার সম্মুখীন হন বাড়ির মহিলারা ।এমতাবস্থায় দাঁড়িয়ে সিলিন্ডার ওজন 5 কিলো কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।রান্নার গ্যাসের ওজন নিয়ে এবার স্বস্তির বার্তা দিয়েছেন হরদীপ সিং পুরি ।

তিনি বলেছেন, “আমরা চাই মহিলারা যাতে নিজে থেকে সিলিন্ডার তুলতে সক্ষম হন এবং সেই কারণেই ওজন কমানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আমরা একাধিক বিকল্পের কথা ভাবছি, ১৪.২ কেজিকে কমিয়ে ৫ কেজি করা যেতে আবার অন্য কোনও উপায়ও বের করে এই সমস্যার সমাধানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

অপরদিকে চিন্তা বেড়েছে সাধারণ মধ্যবিত্ত পরিবার মানুষের কপালে । দীর্ঘমেয়াদি গ্যাস সিলিন্ডারের ওজন যদি কমিয়ে দেওয়া হয় তাহলে আর্থিক বোঝা আরো বাড়বে বলে অনুমান করছে তারা । এমতাবস্থায় দাঁড়িয়ে সর্বমোট আরো বেশি পরিমাণ অর্থ ব্যয় করতে হবে বলে অনুমান সকলের । আপাতত এই নিয়ম এখনো পর্যন্ত কার্যকর হয়নি তবে আগামী দিনে খুব তাড়াতাড়ি কার্যকর হতে চলেছে এই নিয়ম ।

কেন্দ্রীয় সরকার পুণরায় ভর্তুকির ব্যবস্থা চালু করতে চলেছেন। এক্ষেত্রে আপনার ব্যাংক অ্যাকাউন্টে ৭৯.২৬ টাকা ভর্তুকি হিসেবে প্রদান করা হবে। তবে কিছু গ্রাহক ১৫৮.৫২ টাকা বা ২৩৭.৭৮ টাকা ভর্তুকি পেয়েছেন বলেও অভিযোগ করেছেন । এছাড়া ভর্তুকির সম্পর্কে আপনি আরও বিস্তারিত জানতে পারবেন এলপিজি গ্যাস সিলিন্ডারে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button