বাইক বা স্কুটি চালকদের জন্য বড় খবর! বদলে যাচ্ছে এই 4 টি নিয়ম! সতর্ক হোন আজকেই! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-পথ দুর্ঘটনায় মৃত্যু নেহাত কম নয় । প্রতিনিয়ত বেড়েই চলেছে এ পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা। যদিও এর অন্যতম কারণ হচ্ছে অসচেতনতা ।দুরন্ত গতিতে গাড়ি চালানো তার পাশাপাশি ট্রাফিক না মানা ।কিন্তু এই মত অবস্থায় দাঁড়িয়ে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক এর থেকে নতুন একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যেখানে একাধিক নতুন আপডেট এর কথা বলা হয়েছে ।সেই আপডেট গুলো কি কি আমরা দেখে নেবো একনজরে।

প্রথম যে আপডেটের কথা বলা হয়েছে সেটি হচ্ছে যে অনেক সময় দেখা যায় কোন ভাই কিংবা স্কুটির পিছনে যদি কোন মহিলা বসে থাকে তাহলে বাইকের পিছনে চাকার মধ্যে সেই মহিলার শাড়ি কিংবা অন্য কিছু জড়িয়ে গিয়ে পথ দুর্ঘটনা ঘটে যায় ।এবার থেকে যাতে এই ঘটনা ঘটে তার পিছনে চাকাতে সম্পূর্ণ রকম ভাবে গার্ড লাগাতে হবে অর্থাৎ পিছনের চাকা সম্পূর্ণ রকম ভাবে ঢাকা দিতে হবে বাইক নির্মাণ কোম্পানি গুলিকে।

অপর যে আপডেটের কথা বলা হয়েছে সেটি হচ্ছে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে চলেছে আমাদের আশেপাশে। এবং এই দুর্ঘটনা অনেকটা এড়ানো সম্ভব হবে যদি পিছনে থাকা ব্যক্তি মজবুতভাবে ধরার কোন শক্ত জায়গা পায় ।তার জন্য এবার থেকে প্রতিটি বাইকে হ্যান্ড হোল্ড লাগানো বাধ্যতামূলক করছে কেন্দ্রীয় সরকার।

তৃতীয়তঃ যে বিষয়টি জানানো হয়েছে সেটি হচ্ছে প্রতিটি বাইকের টায়ার প্রেসার মনিটরিং যন্ত্র লাগাতে হবে। অর্থাৎ টায়ারের অবস্থা কেমন কতটা প্রেসার রয়েছে টাওয়ারে এবং কত ওজন বহন করছে বাইকটি সমস্ত মনিটরিং করা হবে সেই যন্ত্রের মাধ্যমে।পাশাপাশি সবথেকে বড় যে আপডেটটি সেটি হচ্ছে এর আগে বিভিন্ন চারচাকা গাড়ি তে এয়ারব্যাগ এর কথা বাধ্যতামূলক করেছিল কেন্দ্রীয় সরকার ।

এবার সমস্ত স্কুটি কিংবা বাইকের মধ্যে এয়ারব্যাগ লাগানোর কথা জানালো কেন্দ্রীয় সরকার ।সামনে থেকে একটা সেন্সর লাগানো থাকবে যদি কোনো কারণে বাইক ধাক্কা লাগে বা এসে ধাক্কা মারে তাহলে সাথে সাথে আপনার সামনে একটি এয়ার ব্যাগ খুলে যাবে ।এর ফলে হেলমেট না পড়লেও সেই যাত্রী সে যাত্রায় বেঁচে যাবে এবং দুর্ঘটনা সংখ্যা অনেকটা কমানো যাবে বলে অনুমান কেন্দ্রীয় সরকারের

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button