বড় খবর : আসলো রেশন কার্ডের নতুন এক তথ্য, এবার থেকে একেবারেই রেশনের সব কাজ, জেনে নিন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন :-আপনার কাছে যদি রেশন কার্ড থেকে থাকে তাহলে এই সুখবর হতে পারে আপনার জন্য ।এর আগে গোটা পরিবারের ভর্তুকিযুক্ত রেশনের খাদ্যসামগ্রী পাওয়ার জন্য বাসিন্দাদের আবেদন তো করতে হতোই তার পাশাপাশি রেশন প্রাপকের তালিকায় পরিবারের কাউকে যুক্ত করতে, ডিজিটাল রেশন কার্ড পেতে, রেশন কার্ডে যে-কোনও রকম সংশোধন বা রেশন কার্ডের গোত্র পরিবর্তন করতে এবং রেশন দোকান বদলাতে হলেও আবেদন করতে হত আলাদা।

প্রতিটি বিষয়ে আবেদনের জন্য আবেদন পত্র আলাদা হওয়ার জন্য নির্দিষ্ট ফর্ম বাছাইয়ের ক্ষেত্রে অনেক সময়েই উপভোক্তাদের সমস্যায় পড়তে হয়, তাই নতুন ব্যবস্থায় আর আলাদা আলাদা ফর্ম খুঁজতে হবে না প্রাপকদের।খাদ্য দপ্তর জানাচ্ছে আধার কার্ড সংযোগের সময় যোগ্য উপভোক্তাদের অনেকেরই কার্ডে নানা ধরনের ভুল ধরা পড়ছে।

তার সংশোধন জরুরি। এই অবস্থায় অভিন্ন আবেদনপত্র চালু হওয়ায় সেই কাজ আরও দ্রুত এবং নির্ভুল ভাবে করা সম্ভব হবে।” এই পদ্ধতির ফলে আগামী দিনে লক্ষ লক্ষ রেশন গ্রাহকরা খুব সহজে সুবিধা পাবে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর এর তরফ থেকে সে ব্যাপারে সন্দেহের কোনো অবকাশ নেই এক নজরে দেখে নিন কিভাবে একটি মাত্র আবেদন পত্র নিয়ে যাবতীয় কাজকর্ম আপনি নিষিদ্ধ করে নিতে পারবেন ।

১) প্রথমে আবেদনকারীর নাম লিখুন।

২) এরপর ১ থেকে ৮ পর্যন্ত সমস্যা গুলো পড়ুন, আপনার যেই সমস্যা তার পাশের বক্সে টিক চিহ্ন দিন।

৩) এরপর নিচে আপনি সঠিক ভাবে নাম,ঠিকানা, মোবাইল নাম্বার, আধার কার্ড নাম্বার, রেশন দোকানের নাম ইত্যাদি বসিয়ে দিন।

৪) এরপর নিচে কোন ঘরগুলো আপনার জন্য হয় কোন গুলো তা টিক কিংবা ফাঁকা রাখুন।

৫) এরপর আবেদন কারীর সিগনেচার বা টিপসই দিতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button