সাবধান! পুরোনো নোট বা কয়েন বিক্রি করছেন? সাবধান করলো RBI

আকাশ বার্তা অনলাইন ডেস্ক – বর্তমানে মানুষ পুরোপুরিভাবেই ইন্টারনেটকেন্দ্রিক হয়ে উঠছে। এখন স্মার্টফোন আর ইন্টারনেট ছাড়া মানুষ যেন এক মুহূর্ত ভাবতে পারেনা। অফিসের কাজ থেকে, অবসর সময় কাটানো হোক কিংবা শপিং সবই বর্তমানে অনলাইনে। তবে এই ইন্টারনেট নির্ভরতা যতই বৃদ্ধি পাচ্ছে ততই বৃদ্ধি পাচ্ছে প্রতারনার সংখ্যাও। এবার এই প্রতারক দের ছায়া দেখা যাচ্ছে পুরানো মুদ্রা কেনা বেচার ক্ষেত্রেও। এমন বহু মানুষ রয়েছেন যারা বহু পুরাতন মুদ্রা বা নোট সংগ্রহ করে রাখেন শখের বসে। আবার বর্তমানে এরকম অনেক ওয়েবসাইট এর দেখা পাওয়া যায় যে-গু-লি-র মাধ্যমে মানুষ পুরানো মুদ্রা বা নোট কেনা বেচা করতে পারে। এবার সেই সমস্ত জায়গা থেকে সাবধান করলো RBI ।

পুরাতন মুদ্রা কেনা বাঁচায় বাড়ছে প্রতারনা – সাম্প্রতিক সময়ে বেশ কিছু পুরাতন মুদ্রা বা নোট ভালো দামে অনলাইনে বা অফলাইনে বিক্রি করা হয়ে থাকে। তবে এক্ষেত্রে অনেকসময় দেখা যাচ্ছে প্রতারকরা বিভিন্ন ভাবে মানুষদের প্রতারনা করতে উদ্যত হচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে প্রতারকদের বেশ কিছু কেন্দ্রীয় ব্যাঙ্ক এর নাম ও লোগো ব্যবহার করতেও দেখা যাচ্ছে। তবে আপনি যদি অনলাইন বা অফলাইন মুদ্রা কেনা -বেচা র সাথে জড়িত থাকেন তাহলে জেনে নিন RBI এর এই নয়া নির্দেশিকা।

RBI এর বক্তব্য – সম্প্রতি অনলাইন বা অফলাইন মুদ্রা কেনা বেচার ক্ষেত্রে বেড়ে চলা প্রতারনার বিষয়ে একটি টুইট করা হয়েছে RBI এর পক্ষ থেকে। সেখানে জানানো হয়েছে, “ইতিমধ্যেই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে দেখা গেছে অনলাইন মুদ্রা কেনাবেচার ক্ষেত্রে বিভিন্ন ধরণের প্রতারণা করা হচ্ছে। যেখানে অনলাইন হোক বা অফলাইন পুরাতন মুদ্রার জন্য ট্যাক্স চাওয়া হচ্ছে তাও আবার রিজার্ভ ব্যাঙ্কের নাম বা লোগো ব্যবহার করে।”

এর সাথেই টুইট এ আরো জানানো হয়েছে যে, “পুরাতন মুদ্রা কেনা বেচার ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক কাউকেই কোন অনুমোদন দেয়নি। এমনকি এহেন কোন কার্যকলাপের সাথে তারা যুক্তও নয়। কাজেই এই লেনদেনের জন্য যদি কেউ কোন ফি রিজার্ভ ব্যাঙ্কের নাম করে দাবি করে সেটি সম্পূর্ণই ভুয়ো।”

পুরাতন মুদ্রা কেনা বেচায় জড়িত নয় RBI – এদিন RBI এর পক্ষ থেকে সাধারণ মানুষকে সতর্ক করে জানিয়েছেন কখনোই RBI এর পক্ষ থেকে কাউকেই এই কাজের জন্য ফি আদায় করার অধিকার দেয়নি। আর এই বিষয়গুলির সাথে RBI জড়িতও নয়। কাজেই যদি কোন ব্যক্তি বা সংস্থা RBI এর নাম বা লোগো ব্যবহার করে ফি আদায় করতে চায় তাহলে সেটা আপনার সাথে প্রতারনা করা হচ্ছে। সেই ফাঁদে পা দেওয়া থেকে বিরত থাকুন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button