8,000 এর বেশি শূন্য পদে ব্যাংকিং ক্লার্ক নিয়োগ! রইল আবেদন করার পদ্ধতি!

8,000 এর বেশি শূন্য পদে ব্যাংকিং ক্লার্ক নিয়োগ! রইল আবেদন করার পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন:-একদিকে বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি অপরদিকে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকা এই বেকারত্বের সংখ্যা ক্রমশ অন্ধকারের মধ্যে ঠেলে দিচ্ছে নতুন প্রজন্মকে। বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা উচ্চশিক্ষায় শিক্ষিত হবার পর নিজেদের যোগ্যতা অনুসারে একটি চাকরি জোগাড় করতে পারছে না। এতটাই বেহাল অবস্থা রাজ্যের। শুধুমাত্র রাজ্যের কথা নয় দেশের অবস্থা প্রায় এক। এমতাবস্তায় দাঁড়িয়ে বিপুল পরিমাণে নিয়োগ ছাড়া কোনো রকম কোনো উপায় নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা ।এবার সেই অবস্থা কে সামনে রেখে খুশির খবর সমস্ত বেকার যুবক যুবতীদের।

প্রতিনিয়ত কোন বেকার যুবক-যুবতী কোন না কোন ওয়েবসাইটে চোখ রাখছেন এবং লক্ষ্য রাখছে কখন কোন নিয়োগ প্রকাশিত হচ্ছে কিনা। নিজের যোগ্যতা অনুযায়ী যদি কোন নিয়োগ প্রকাশিত হচ্ছে বা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে তাহলে অতি অবশ্যই তারা সেখানে গিয়ে আবেদন করছেন। সম্প্রতি রাজ্যজুড়ে তথা ভারত বর্ষ জুড়ে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করতে চলেছে আইবিপিএস অর্থাৎ ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন।

মোট ৭৮৫৫ টি শূন্যস্থানে নিয়োগ পত্র জারি করেছে তারা সম্প্রতি।এর পাশাপাশি ব্যাংক অফ।বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক, ইউকো ব্যাংক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইত্যাদি ব্যাংক এতে অংশ নিয়েছে বলে জানা যাচ্ছে ।

পদের নাম :-ক্লার্ক।

শিক্ষাগত যোগ্যতা:-আবেদনকারীকে অতি অবশ্যই যে কোন বিভাগে গ্রাজুয়েশন পাস করতে হবে।

বয়স:-আবেদনকারীর বয়স হতে হবে ২০- ২৮ বছরের মধ্যে। তার পাশাপাশি অবশ্যই ভারতীয় হতে হবে।

নিয়োগ পদ্ধতি:- প্রিমিনালি এবং মেন পরীক্ষার মাধ্যমে মূলত নিয়োগ করা হবে বলে জানা যাচ্ছে। ডিসেম্বর মাসের মধ্যেই প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন হবে এমনটাই জানা যাচ্ছে।

আবেদন পদ্ধতি:-তার থেকে অতি অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। এক্ষেত্রে প্রথমেই আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.ibps.in এ প্রবেশ করতে হবে। সেখান থেকেই CRP-CLERK-XII নামক একটি অপশন দেখতে পাবেন। এই লিঙ্কে ক্লিক করলেই আপনার সামনে আবেদন পত্রটি খুলে যাবে। এখানেই নির্ভুল ভাবে সমস্ত তথ্য দিয়ে আবেদন ফি দিয়ে সাবমিট করলেই আপনার আবেদন পক্রিয়া সম্পন্ন হবে।

আবেদনের শেষ তারিখ:-আগামী ২৭ শে অক্টোবর আবেদনের শেষ তারিখ ।

আবেদন মূল্য:-জেনারেল কাস্ট এবং ওবিসি দের জন্য আবেদন মূল্য ৮৫০ টাকা। অন্যান্য জাতি ও উপজাতিদের জন্য আবেদন মূল্য ১৭৫ টাকা ।


Leave a Reply

Your email address will not be published.