খারাপ খবর ATM কার্ড ব্যবহারকারীদের জন্য! বাড়ছে টাকা তোলার খরচ! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-যেখানে প্রতিনিয়ত ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলেছে সেখানে এটিএম এর মাধ্যমে টাকা-পয়সার লেনদেন করার দাম বাড়বে সেটা হয়তো আগে থেকে অনুমান করেছিল অনেকে ।। এবার সেই পথে হাঁটল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ।সম্প্রীতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেওয়া একটি বিজ্ঞপ্তির মাধ্যমে অশনিসংকেত দেখা যাচ্ছে আগামী বছরের জন্য অর্থাৎ 2022 সালে এটিএম এর মাধ্যমে টাকা-পয়সার লেনদেন করার ক্ষেত্রে দিতে হবে অতিরিক্ত টাকা।

বিগত কয়েক দিন আগে SBI-এর তরফে ব্যাংক, এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও বড়োসড়ো পরিবর্তন নিয়ে আসা হয়েছিল। এই বছর যেখানে জিরো ব্যালান্স অ্যাকাউন্ট হোল্ডারদের ক্ষেত্রে ব্যাংক ও এটিএম থেকে মাসে সর্বোচ্চ চারবার নিখরচে টাকা তুলতে পারা যেত সেখানে চারবারের অধিক টাকা তুললে বারপ্রতি জিএসটি যুক্ত করে 15 টাকার অধিক চার্জ করা হবে কাস্টমারদের ক্ষেত্রে। তবে এবার সমস্ত ক্ষেত্রে বাড়ানো হলো এর মূল্য।

আমরা এমনটা জানি যে এটিএম থেকে এক মাসে পরপর পাঁচবার টাকা-পয়সার লেনদেন করলে তার জন্য দিতে হয়না কোন মূল্য। পরেরবার থেকে দিতে হবে মূল্য ।কোন কোন শহরে অর্থাৎ মেট্রো শহরের এই সংখ্যাটি দাঁড়ায় চারবার।তবে লেনদেন বলতে যে শুধু টাকা তোলা তা নয় টাকা জমা দেওয়া ও যেকোন প্রকার আর্থিক লেনদেনকেই বোঝানো হয়।

সে ক্ষেত্রে আর্থিক লেনদেনের নির্ধারিত সীমা পেরোলে প্রতি বার কুড়ি টাকা করে চার্জ করা হয় সংস্থার তরফে। এই চার্জিং প্রাইসটিকে দীর্ঘ 7 বছর পর অর্থাৎ 2014 সালের পরবর্তীতে 2022 সালে বাড়াচ্ছে আর বি আই। এক্ষেত্রে খরচটি এক টাকা বেড়ে হতে চলেছে 21 টাকা।এই খবর শোনার পর কিছুটা হলেও চিন্তিত হয়ে পড়েছে সাধারণ মানুষেরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button