আর আকাশছোঁয়া দামে কিনতে হবেনা গ্যাস সিলিন্ডার! এখন থেকে মাত্র 633 টাকায় পান রান্নার গ্যাস! জানুন কিভাবে!

নিজস্ব প্রতিবেদন:-পেট্রোল-ডিজেলের পাশাপাশি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম এখন আকাশছোঁয়া । এই অবস্থায় দাঁড়িয়ে সাধারণ মধ্যবিত্ত পরিবারে মানুষেরা কিভাবে আগামী দিনে সুন্দরভাবে জীবন যাপন করবেন সেটা ভেবে দুশ্চিন্তায় পড়েছেন ।অপরদিকে সরকারের তরফ থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কোন রকম ভাবে কমানোর জন্য কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না যার ফলে দেশের অধিকাংশ মানুষ ক্ষোভে ফুঁসছে।

কিন্তু যদি এই মুহূর্তে আপনাকে বলা হয়েছে মাত্র 633 টাকাতে পেয়ে যাবেন আপনি একটি রান্নার গ্যাস সিলিন্ডার তাহলে আপনি কিছুটা হলেও অবাক হবেন তবে অবাক হওয়ার কোনো কারণ নেই কারণ এটি বাস্তব সম্মত কিভাবে জেনে নিন বিস্তারিত।তবে এখান থেকে রেহাই পাবার জন্য বাজারে নিয়ে আসা হয়েছে নতুন গ্যাস সিলিন্ডার এবং মূলত এই গ্যাস সিলিন্ডার কে কম্পোজিট গ্যাস সিলিন্ডার বলা হয়।

এটি বিশেষ বৈশিষ্ট্য হলো সিলিন্ডার বাইরে থেকে আপনি দেখে বুঝতে পারবেন যে কতটা গ্যাস ভেতরে রয়েছে। সাধারণ সিলিন্ডারের বর্তমানে দিল্লিতে ৮৯৯.৫০ টাকা দাম। কলকাতায় পড়ছে ৯২৬ টাকা। কিন্তু এই নতুন ধরনের কম্পোজিট সিলিন্ডার রিফিলের খরচ মাত্র ৫০২ টাকা। তবে পরিমাণ কম থাকে এই নয়া সিলিন্ডারে। সাধারণ গার্হস্থ্য সিলিন্ডারে ১৪.২ কিলোগ্রাম ওজন হয়।

কিন্তু এই কম্পোজিট সিলিন্ডারের ওজন ১০ কিলোগ্রাম।আপাতত এই গ্যাস সিলিন্ডার দিল্লি, বারাণ, প্রয়াগরাজ, ফরিদাবাদ, গুরুগ্রাম, জয়পুর, হায়দরাবাদ, জলন্ধর, জামশেদপুর, পাটনা, মহীশূর, লুধিয়ানা, রায়পুর, রাঁচি, আমদাবাদ-সহ ২৮টি শহরে পাওয়া যাচ্ছে।সাধারণ এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে যেমন প্রতি মাসের গোড়ায় দাম বদলায় এ ক্ষেত্রেও তাই। নভেম্বর মাসে ১০ কেজি সিলিন্ডারের রিফিলিং খরচ ৬৩৩ টাকা ৫০ পয়সা।

আর ৫ কেজির ক্ষেত্রে ৩৩০ টাকা। কোনও গ্রাহক প্রয়োজন অনুযায়ী এবং সামর্থ্য অনুযায়ী সিলিন্ডার নিতে পারেন।এককালীন এই টাকা দিয়ে সিলিন্ডার নেওয়ার পরে যাঁরা কেন্দ্রীয় সরকারের তরফে ভর্তুকি পান তাঁদের অ্যাকাউন্টে ঢোকে ১৯ টাকা ৫৭ পয়সা। এই ভর্তুকিটুকু না নিতে চাইলে অনেক কম টাকাতেই বাড়িতে আনা যাবে রান্নার গ্যাস সিলিন্ডার

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button