পুরনো একটি মাত্র 1 টাকার কয়েন বিক্রি হল 10 কোটি টাকায়! আপনার কাছেও এই কয়েন আছে কি? জেনে নিন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-আচ্ছা কখনো কি আপনি এমনটা বিশ্বাস করতে পারবেন যে এক টাকার কয়েনের বদলে আপনাকে দেওয়া হয়েছে 10 কোটি টাকা। একদমই ঠিক শুনেছেন এক কোটি বা দু’কোটি নাই একেবারে 10 কোটি টাকা। অবাক হচ্ছেন তো,? কিন্তু তেমনি ঘটনা ঘটেছে ভারতবর্ষের এক নাগরিক এর সাথে। আমাদের মধ্যে অনেকেই সঞ্চয়ী হয়ে থাকে ।

বিভিন্ন জিনিস সঞ্চয় করে তাড়ানো টাকাপয়সা থেকে শুরু করে দামি মূল্যবান জিনিসপত্র তার ভবিষ্যতের জন্য সঞ্চয় করাকে । এমনকি আপনি জানলে অবাক হবেন পুরনো ডাকটিকিট থেকে শুরু করে পুরনো নোট তারা সঞ্চয় করে থাকেন । কিন্তু কেন তার কারণ বর্তমানে এমন কিছু ধরনের ই-কমার্স সাইট রয়েছে যেগুলোতে আপনারা এই সমস্ত পুরনো কয়েন বিক্রি করে রাতারাতি লাখোপতি হতে পারেন

আমরা দেখেছিলাম বেশ কিছুদিন আগে খবরের শিরোনাম দখল করেছিল একটি খবর সেটি হচ্ছে কয়েন বাজারে পুরনো কয়েন বিক্রি করলে লাখ লাখ টাকা পাওয়া যাচ্ছে । সেই মতন প্রত্যেক মানুষেরা তাদের বাড়িতে চিরুনি তল্লাশি শুরু করে দিয়েছিল । যদি বাড়িতে থাকে কোনো রকম কোনো পুরনো দিনের কয়েন থাকে । সেই কয়েন বাজার নিজের নাম ঠিকানা আধার কার্ডের তথ্য প্রদান করে আপনি কিন্তু নিলামে ওঠাতে পারেন ।। আপনার পুরনো কয়েন নোট কে । কিন্তু সম্প্রতি যে ঘটনাটি প্রকাশ উঠে এসেছে সেটি রীতিমত অবাক করে দিয়েছে সকলকে।

১০ কোটিতে বিক্রি হলো একটি ১ টাকার কয়েন। মুদ্রার এক পিঠে খোদায় করা ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার ছবি। অন্য পিঠে ইংরেজি অক্ষরে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’। ১৩৬ বছর আগের এমনই এক টাকার একটি কয়েন বিক্রি হয়েছে ১০ কোটি টাকাতে। ১৮৮৫ সালের এই এক টাকার কয়েনটি অন্যান্য কয়েনের চেয়ে আকৃতিতে কিছুটা বড়। মুদ্রাটির বিশেষত্ব হল, এর এক পিঠে খোদাই করা রয়েছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি।

ভারতে ব্রিটিশ শাসনকাল ১৮৮৫ সালে মুম্বইয়ের কোনও মিন্টে কয়েনটি বানানো হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।তার নয় বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন আনা হয়। কয়েনে রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয় ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের।এক ব্যক্তি সে কয়েনটি ক্যান ই কমার্স সাইট এ নিলামের জন্য পাঠিয়েছিল তার পাশেই কয়েনটি কেনার জন্য রীতিমতো হুড়োহুড়ি লেগে গিয়েছিল সকলের মধ্যে ।অপরদিকে একটি কয়েন ১ কোটি ৮৯ লাখ ডলারে বিক্রি হয়েছিল। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৮ কোটির সমান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button