পেট্রোল-ডিজেলের দাম কমাতে এবার আমেরিকা নিলো বড় পদক্ষেপ! এক ধাক্কায় অনেকটাই কমবে দাম! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-.প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে মানুষ রীতিমতো আতঙ্কিত হয়ে যাচ্ছে । কারণ বিগত কয়েকদিন ধরে যে হারে প্রতিনিয়ত বাড়ছিল পেট্রোল এবং ডিজেলের দাম তাতে এমন অবস্থা হওয়া স্বাভাবিক। কিন্তু গত 19 দিন ধরে পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। উপরন্তু এমনটা জানা যাচ্ছে যে আগামী দিনে পেট্রোল এবং ডিজেলের দাম অত্যন্ত কমে যেতে চলেছে।

সম্প্রতি সূত্র মারফত এমনটা জানা যাচ্ছে যে কেন্দ্রীয় সরকার কর্তৃক 5 মিলিয়ন ব্যারেল অর্থাৎ 50 লক্ষ ব্যারন অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে । গত মঙ্গলবার দিল্লিতে বৈঠক করেছেন পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি । ওই বৈঠকে উপস্থিত ছিলেন তেল বিপনন সংস্থাগু-লি-র আধিকারিকরা। ।আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েল এর দাম ০.০৬% কমে প্রতি ব্যারেল হয়েছে ৮২.২০ ডলার।

যার দরুণ এবার ৫০ লক্ষ অপরিশোধিত তেল ছাড়বে ভারত।সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে যে প্রতিদিন ভারতে প্রায় ৫০ লক্ষ জ্বালানি খরচ হয় এবং এই অপরিশোধিত তেল ছাড়া হয় তাহলে গোটা ভারতবর্ষে সর্ব মোট ৭ দিন পরিষেবা প্রদান করা যাবে বলে অনুমান।সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে 5 কোটি ব্যারেল অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন ।

পাশাপাশি কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী ইতিমধ্যে বহু রাজ্য পেট্রোল এর উপর ভ্যাট কমিয়েছে। এমনকি পেট্রোল এবং ডিজেলের আওতায় আনা যায় তাহলে অনেকখানি কমানো যাবে এর দাম এমনটা প্রস্তাব এসেছিল কেন্দ্রীয় সরকার কিন্তু সে ব্যাপারে একাধিক রাজ্য ছিল বিগত কয়েকদিন ধরে পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। ।প্রস্তুতকারী সংস্থা গুলি। আজ কলকাতায় পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button