আজ থেকে বন্ধ হয়ে গেল সরকারি কর্মচারীদের এই সকল সুযোগ সুবিধা, জারি হল নতুন গাইডলাইন

আকাশবার্তা অনলাইন ডেস্ক: গতকাল অর্থাৎ ৮ ই নভেম্বর থেকে সরকারি চাকুরিজীবী দের জন্য বদলে গেল একাধিক নিয়ম ‌। আপনি যদি সরকারি কর্মচারী হয়ে থাকেন তাহলে এই নিয়মগুলো জেনে রাখা আপনার জন্য অত্যাবশ্যক। নয়ত কর্মক্ষেত্রে প্রবেশ করে আপনি চরম ভোগান্তিতে পরতে পারেন। কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতেই আবার স্বাভাবিক ছন্দে ফিরছে ভারত। ব্যবসায়িক সমস্ত ক্ষেত্র খোলার পাশাপাশি এবার সরকারি অফিসও খুলতে চলেছে পুরো ফুল দমে।

কি গাইডলাইন দিল কেন্দ্র?: যেখানে আগে অর্ধেক কর্মী নিয়ে কাজ করা হত এবং পুরো অফিস টাইম ধরে কাজ করতে হত না কর্মীদের সেই সুযোগ সুবিধা আর পাবেন না কোনো চাকুরিজীবী। বর্তমানে তাদের পুরো অফিস টাইম জুড়েই কাজ করতে হবে এবং প্রত্যেক কর্মীদেরই প্রতিদিন অফিসে আসতে হবে। সাথে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স দেওয়াও বাধ্যতামূলক করেছেন কেন্দ্র সরকার। এবং এই বায়োমেট্রিক অ্যাটেনডেন্স নিয়েই একাধিক গাইডলাইন প্রকাশ করেছেন কেন্দ্রীয় সরকার। দেখে নিন একঝলকে।

গাইডলাইন:১. প্রত্যেক কর্মীকে কাজে ঢোকার সময় এবং বেরোনোর সময় বায়োমেট্রিক অ্যাটেনডেন্স প্রদান করতে হবে ‌।. বায়োমেট্রিক অ্যাটেনডেন্স সিস্টেমের সামনে স্যানিটাইজার রাখা বাধ্যতামূলক।. প্রত্যেক কর্মীকে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স দেওয়ার জন্য টাচ প্যাডে আঙুল রাখার আগে তাকে ভাল করে স্যানিটাইজ করতে হবে।

. এছাড়া বায়োমেট্রিক অ্যাটেনডেন্স দেওয়ার সময় প্রত্যেক কর্মীর মাঝে ৬ ফুটের গ্যাপ থাকা বাঞ্ছনীয়।. কর্মীদের সকলকে মাস্ক পরে থাকতে হবে এবং কোভিড বিধির পালন‌ করতে হবে। . বায়োমেট্রিক অ্যাটেনডেন্স সিস্টেমকে বদ্ধ ঘরে রাখা যাবেনা , তা রাখতে হবে খোলা জায়গায়।৭. বায়োমেট্রিক টাচ প্যাড পরিস্কার করার জন্য একজন কর্মী নিয়োগ করা হবে যিনি নির্দিষ্ট সময় অন্তর এই টাচ প্যাড পরিস্কার করে দেবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button