স্নানের সময় শ্যাম্পুর সাথে এই জিনিস মিশিয়ে ব্যবহার করলে পাবেন যে সকল উপকার

আকাশ বার্তা অনলাইন ডেস্ক – প্রতিটি মানুষই তার মাথার চুলের প্রতি বিশেষ যত্নবান হয়ে থাকে। কারন সুন্দর চুল মানুষের সৌন্দর্য বাড়িয়ে দেয় আরও অনেকটাই। কিন্তু বর্তমানে দেখা যায় বহু মানুষ এই চুলের নানান সমস্যার সম্মুখীন হয়ে থাকে। কখনো দেখা যায় চুল চিটচিটে হয়ে গেছে তো কখনো চুল খুবই পাতলা হয়ে যাচ্ছে। তার মধ্যেই ছেলে হোক বা মেয়ে সকলের ক্ষেত্রেই মাথার চুল ঝরে পরার সমস্যা লক্ষ্য করা যায়। এগুলি মূলত নানান কারনে হয়ে থাকে। তবে চুল পরিষ্কার রাখতে এবং চুলের গোড়া পরিষ্কার রাখতে সপ্তাহে কমকরে দুবার প্রতিটি মানুষেরই শ্যাম্পু করা উচিত। এক্ষেত্রে আপনি চুল সংক্রান্ত যেকোন সমস্যা দূর করতে আপনার ব্যবহার করা শ্যাম্পুর সাথে যদি এই জিনিসগুলি মিশিয়ে ব্যবহার করেন তাহলে ফল পাবেন হাতেনাতে। চলুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলি সম্পর্কে।

শ্যাম্পুর সাথে কোন জিনিস ব্যবহার করবেন – চুল পড়া বা চুলের যেকোন সমস্যা দূর করতে আপনি শ্যাম্পুর সাথে বেশ কয়েকটি জিনিস মিশিয়ে ব্যবহার করলে উপকার পাবেন। এগুলি হলো ১. চাল ধোয়া জল এবং আ্যলোভেরা জেল। ২.চিনি। চলুন দেখে নেওয়া যাক কিভাবে শ্যাম্পুর সাথে ব্যবহার করা হবে এই উপদানগুলি।

চাল ধোয়া জল এবং আ্যলোভেরা জেল – এক্ষেত্রে আপনাকে একটি মিশ্রন তৈরী করতে হবে। প্রথমে এক চামচ বা দুচামচ চাল ভালো করে ধুয়ে নিয়ে তার পর একটি পরিষ্কার জলে সেই ধোয়া চাল গুলি তুলে রেখে দিন। এই কাজটি করতে হবে রাতের বেলা। সারারাত ধরে পরিষ্কার জলে রাখা ধোয়া চাল গুলি থাকার পর খেয়াল করবেন সেই জলটির রং ও অনেকটাই পাল্টে যাবে। মূলত চালগুলি সারারাত সেখানে থাকার ফলে তার মধ্যে থাকা গুনগুলি সব জলের মধ্যেও চলে আসে। এবার সেই জলটি ভালো করে ছেঁকে একটি পাত্রের মধ্যে নিন। এবার ওই চাল ধোয়া জলটির মধ্যে এক চামচ আ্যলোভেরা জেল নিয়ে নিন। এক্ষেত্রে মনে রাখতে হবে আপনার চুলের দৈর্ঘ্য বেশী বড়ো হলে দুই চামচ আ্যলোভেরা জেল নিতে হবে। তাহলেই তৈরী হয়ে যাবে চুলের জন্য উপকারী এই মিশ্রণ।

hair care tips at home
hair fall saluation

কীভাবে ব্যবহার করবেন এই মিশ্রণ – মূলত এই মিশ্রণ টি দুই ভাবে আপনি ব্যবহার করতে পারবেন। প্রথমত, আপনি শুধু এই দুইয়ের মিশ্রণটি স্নান করার ৩০ মিনিট আগে ভালো করে মেখে নিতে পারেন। তার পর ৩০ মিনিট রেখে দিয়ে যেকোন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে পারেন। তাহলেও তা আপনার জন্য উপকারী।

দ্বিতীয়ত, আপনি সরাসরি এই মিশ্রনটির মধ্যে শ্যাম্পু মিশিয়ে নিতে পারেন। এক্ষেত্রে আপনাকে ৩০ মিনিট ধরে অপেক্ষা করার কোন প্রয়োজন হবে না। আপনি আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী পরিমানমতো শ্যাম্পু আপনার কাছে থাকা চাল ধোয়া জল ও আ্যলোভেরা জেল এর মিশ্রনের মধ্যে নিয়ে নিন। এর পর শ্যাম্পু সহ ওই তিনটির মিশ্রন ভালো করে মাথায় মেখে স্নান করে নিন। এর ফলে আপনার চুল যেমন সিল্কি থাকবে ঠিক তেমনই চুল থেকে ময়লা দূর হবে এবং চুলের গ্রোথ ও ঘনত্ব বৃদ্ধি করতেও সাহায্য করবে। পাশাপাশি আপনি নিজেই খেয়াল করতে পারবেন আপনার চুল ওঠার সমস্যার সমাধান হবে অনেকটাই। বিশেষজ্ঞরা সপ্তাহে দুবার অন্তত এটি করার পরামর্শ দিচ্ছেন।

চিনি – হ্যা শ্যাম্পুর সাথে সামান্য পরিমাণ চিনি মিশিয়ে সেই মিশ্রন যদি আপনি আপনার মাথার চুলে ব্যবহার করেন সেক্ষেত্রে খুব সহজেই আপনার চুলের পরিবর্তন লক্ষ্য করতে পারবেন।
কিভাবে শ্যাম্পুর সাথে চিনি মিশিয়ে ব্যবহার করবেন – এজন্য আপনাকে আলাদা ভাবে কিছুই করার প্রয়োজন হবেনা। কেবলমাত্র চিনি ও শ্যাম্পুর প্রয়োজন হবে। যে দুটি প্রতিটি বাড়িতেই থেকে থাকে। এক্ষেত্রে অবশ্য মিহি দানার চিনি হলে বেশী ভালো হয়। আপনি আপনার চুলের দৈর্ঘ্যের পরিমান মতো শ্যাম্পু নিয়ে নিন। তার মধ্যেই ছোট চামচের এক চামচ চিনি ভালো করে মিশিয়ে সেই মিশ্রিত শ্যাম্পু টি মাথায় মেখে নিন। কিছুদিন এই নিয়ম প্রয়োগ করার পর আপনি নিজেও পরিবর্তন লক্ষ্য করবেন।

শ্যাম্পুর সাথে চিনি মিশিয়ে ব্যবহার করলে কি উপকার পাওয়া যায় – আপনি যদি নিয়মিত শ্যাম্পুর সাথে চিনি মিশিয়ে ব্যবহার করেন তাহলে দেখবেন আপনার চুল আদ্র হয়ে গেছে। পাশাপাশি খুশকি হওয়া বা চুল পড়ার মতো সমস্যা গুলি দূর হবে। আর এর সাথেই চুলের মৃত কোষ গুলিকে সরিয়ে দিয়ে মাথা পরিষ্কার রাখতেও সাহায্য করবে এই মিশ্রণ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button