পুরুষ মহিলা সকলেই প্রতিমাসে পাবেন 1000 টাকা করে! প্রকাশিত হল 2022 এর টাকা ঢোকার লিস্ট! মিলিয়ে নিন আপনার নাম আছে কিনা!

নিজস্ব প্রতিবেদন :-রাজ্য সরকার একাধিক জনহিতকর প্রকল্পগু-লি-র মধ্যে জারি করেছে গোটা রাজ্য জুড়ে ।পাশাপাশি কেন্দ্রীয় সরকার জারি করেছে গোটা দেশজুড়ে। এমতাবস্থায় দাঁড়িয়ে প্রতিমাসে হাজার টাকা করে পেনশন এর সুবিধা পেয়েছেন বহু মানুষ এবং এ প্রকল্পের নাম হচ্ছে বিধবা ভাতা ও বার্ধক্য ভাতা বা প্রতিবন্ধী ভাতা ।এবার সম্প্রতি জানা যাচ্ছে যে এই প্রকল্প গুলির নামের তালিকা প্রকাশ করা হয়েছে ।

এক নজরে বাড়িতে বসে আপনি দেখে নিতে পারবেন সেই তালিকাটা আপনার নাম রয়েছে কিনা।আপনি যদি বিধবা ভাতা ও বার্ধক্য ভাতা বা প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করে থাকেন তাহলে এই তালিকা অতি অবশ্যই আপনার দেখার প্রয়োজন রয়েছে ।এই তালিকাটি দেখার জন্য প্রথমে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করে আপনাকে টাইপ করতে হবে ই স্বরাজ ।

তারপর সার্চ করার পর নতুন একটি পেজ ওপেন হয়ে যাবে সেই পেজের মাধ্যমে আপনি ই স্বরাজ এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে যাবেন। এরপর একদম নিচের দিকে এলে বেনিফিশিয়ারি রিপোর্ট নামক একটি অপশন দেখতে পাবেন সেখানে আপনাকে ক্লিক করতে হবে।এই বেনিফিসারী রিপোর্টে ক্লিক করার পর একটি নতুন পেজ আপনার সামনে খুলে যাবে ।তারপর আপনাকে বলা হবে যে আপনি কি হিসেবে সার্চ করতে চান ।

অর্থাৎ ল্যান্ড নাম্বার অনুযায়ী নাকি পঞ্চায়েত অনুযায়ী। আপনি আপনার পছন্দ মতন অপশনটি সিলেক্ট করলেন ।।এরপর আপনাকে বাছাই করতে বলা হবে কোন প্রকল্পের জন্য আপনি দেখতে চাইছেন? বিধবা বার্ধক্য ভাতা প্রতিবন্ধী ভাতা সেটা চিহ্নিত করার পর আপনাকে জানাতে হবে যে আপনি কোন বছরের জন্য এটি দেখতে চাইছেন। এবার এই সমস্ত বিষয়গুলি দেওয়ার পর যখন এর মাধ্যমে আপনি সার্চ করবেন তখনই সেই এলাকার সেই ব্লকের যতজন এই তালিকার অন্তর্ভুক্ত রয়েছে প্রত্যেকের নাম কিন্তু প্রকাশিত হয়ে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button