রেলগেট পারাপার করছিল কলা বোঝাই একটি টোটো। হঠাৎ চলে এলো দুরন্ত গতির ট্রেন! ঘটলো চরম বিপত্তি! মুহূর্তে ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:- আগেকার যুগের তুলনায় আমরা উন্নত হয়েছে এবং আগামী দিনে প্রতিনিয়ত উন্নত হবে এ ব্যাপারে নতুন করে বলার আর কোন অপেক্ষা রাখেনা । উন্নত এই ধারাকে অব্যাহত রাখার জন্য বিভিন্ন যন্ত্রপাতির যানবাহনের ব্যবহার শুরু হয়ে গেছে ইতিমধ্যে । এবং প্রতিনিয়ত আধুনিক যন্ত্রপাতি যানবাহনের আবিষ্কার হয়ে চলেছে ।

আগেকার যুগে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে গেলে গরুর গাড়ি ঘোড়ার নৌকা সাহায্য নিতে হতো । কিন্তু বর্তমান যুগে রাজ্যের এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে গেলে আমরা বাস-ট্রেন এমনকি বিমান ব্যবহার করে থাকি ।কিন্তু যত যন্ত্রপাতি আবিষ্কৃত হচ্ছে ততোই আবিষ্কার হচ্ছে নতুন ধরনের দুর্ঘ-টনা।

আমরা উন্নত হলেও আর তার পাশাপাশি যানবাহনের সংখ্যা বেড়ে চললেও বিপদজনক প্রতিনিয়ত আমাদেরকে ঘিরে ধরেছে। কারণ আমরা এর আগে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এমন বেশ কিছু চিত্র দেখেছিলাম যার মাধ্যমে আমরা বুঝতে পেরেছিলাম বা এমনটা জানতে পেরেছিলাম যে যানবাহন বাড়ার সাথে সাথে বেড়ে চলেছে বিপদ । বাস-ট্রেন সব জায়গাতেই বিপদের ছোঁয়া লেগে থাকে সব সময় । সেই অর্থে আমাদেরকে সচেতন থাকা অত্যন্ত জরুরী ।কিন্তু তবুও কিছু কিছু মানুষ অসচেতনতা এবং দায়িত্বজ্ঞানহীন কাজ করার জন্য প্রাণ যায় অনেক মানুষের বা যাবার উপক্রম হয় । এই ঘটনা সেই চিত্র তুলে ধরেছে আরো একবার।

যোগাযোগ ব্যবস্থা মসৃণ করার জন্য বেড়েছে ট্রেনের সংখ্যা । সেই অর্থে বেড়েছে রেলকর্মীর সংখ্যা । প্রতিবছর বিপুল পরিমাণে নিয়োগ হয় এবং কখনো কখনো এই সমস্ত রেল কর্মীদের দায়িত্বজ্ঞানহীনতার জন্য বলি দিতে হয় সাধারণ মানুষকে বা দুর্ঘটনার কবলে পড়ে সাধারণ মানুষ ।

সম্প্রতি একটি ভিডিও প্রকাশিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে যে বালাগর নামে একটি স্টেশনে গেট কিপার অর্থাৎ যাকে কেবিন গার্ড বলা হয় সে কোনো কারণে অনুপস্থিত ছিল । কিন্তু অপর দিক থেকে দুরন্ত গতিতে ছুটে আসছে লোকাল ট্রেন । যেহেতু রেল গেট খোলা আছে তা সাধারন মানুষ পারাপার করছে রেললাইনের উপর দিয়ে । তারা বুঝতে পারেনি যে অপর দিক থেকে দুরন্ত গতিতে ছুটে আসছে ট্রেন ।

তারপর সেখানকার স্থানীয় বাসিন্দাদের বাসিন্দা তৎপরতা কোনক্রমে চিৎকার করে তাদেরকে জানানো দেওয়া হয় যে তারা যেন রেল পারাপার না করে । কারণ অপর দিকে ছুটে আসছে একটি লোকাল ট্রেন । অবশ্য লোকাল ট্রেনের ড্রাইভার সেই ব্যাপারটি বুঝতে পেরেছিল তাই অত্যন্ত ধীর গতির করে দিয়েছিল ট্রেনটির ।

কিন্তু এই ধরনের ঘটনা থেকে আমাদেরকে শিক্ষা নিতে হবে । আজ হয়তো কোনো রকম কোনো বড় দুর্ঘটনা ঘটল না ।কিন্তু ভবিষ্যতে ঘটবে না তার কোন নিশ্চয়তা নেই ।কিন্তু এ ধরনের দায়িত্বজ্ঞানহীনতা রেলকর্মীর দিকে একটু নজর দেওয়া দরকার বলে মনে করছেন অনেকে ।।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button