বড় খবর : পাল্টে যেতে চলেছে পুরীর নাম, জোর চর্চা উড়িষ্যার আধ্যাত্মিক মহলে!

আকাশবার্তা অনলাইন ডেস্ক: ভারতের বিভিন্ন দর্শনীয় স্থানের মধ্যে উরিষ্যার পুরী অন্যতম জনপ্রিয় স্থান। এই স্থান জগন্নাথ দেবের মন্দিরের জন্য যেমন বিখ্যাত তেমনি রয়েছে বঙ্গোপসাগের সৈকতভূমি । এছাড়াও রয়েছে চিল্কা হ্রদ, মোহনা ইত্যাদি নানান দর্শনীয় স্থান। যা প্রতি বছর আকৃষ্ট করে হাজার হাজার ভ্রমণপিপাসু মানুষকে‌। কিন্তু আপনি কি জানেন? এই জগন্নাথ দেবের ধাম পুরীর নাম বদলানোর দাবী উঠেছে। এমনকি এই বিষয়ে বৈঠক ও সারা হয়েছে বহুবার।

কী হতে চলেছে পুরীর নাম?জগন্নাথ ধাম পুরীর নাম পরিবর্তন নিয়ে একদিকে যেমন রয়েছে এর সমর্থক তেমনি আবার এর বিরুদ্ধে কথা বলেছেন অনেকেই‌ ।সব মিলে বেশ সমস্যার সৃষ্টি হয়েছে এই নাম পরিবর্তন ঘিরে। জোর চর্চা শুরু হয়েছে ওরিষার রাজনৈতিক এবং আধ্যাত্মিক মহলের মধ্যে। পুরীর নাম পরিবর্তনের বিষয়টি শ্রী জগন্নাথ মন্দির ম্যানেজমেন্ট কমিটির বৈঠকেও তোলা হয়েছিল। সেখানে দুইটি নামের প্রতি সর্বাধিক ভোট পরেছিল। একটি হল জগন্নাথ ধাম পুরী এবং অন্যটি হল জগন্নাথ পুরী। এই বৈঠকে উপস্থিত ছিল ৩০ টি সংগঠন এবং তারা প্রত্যেকেই পুরীর নতুন নামকরণের দাবি জানিয়েছেন।

বিভিন্ন ব্যক্তির মতামত:শ্রী শ্রীক্ষেত্র সূচনার সেক্রেটারি রাজেশ কুমার মোহান্তি সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে জানিয়েছেন, অনেক জায়গাতেঈ পুরীকে জগন্নাথ পুরী নামে অভিহিত করা হয়। তিনি জানিয়েছেন, পুরানেও একাধিক জায়গায় জগন্নাথ পুরী নাম উল্লিখিত রয়েছে।অন্যদিকে গোবর্ধন মঠের শংকরাচার্য স্বামী নিশ্চলানন্দ সরস্বতী এই প্রসঙ্গে জানিয়েছেন, পুরীর নাম পরিবর্তনের কোনো কারণ নেই। কারণ প্রত্যেকেই জানেন পুরী মানে জগন্নাথ পুরীকেই বোঝান হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button