আপনার আধার কার্ডে আপনার ফোন নাম্বার আপডেট আছে তো? জেনে নিন খুব সহজে

আকাশবার্তা অনলাইন ডেস্ক: একজন ভারতীয় হিসেবে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড। তবে বেশিরভাগ মানুষের আধার কার্ডেই দেখা যায় কারও নাম ভুল, কারও জন্ম তারিখ ভুল আবার অনেকের ক্ষেত্রেই পরিলক্ষিত হয় ঠিকানায় ভুল। যেহেতু ভারতে যেকোন অফিসিয়াল কাজেই এখন আধার কার্ড বাধ্যতামূলক তাই এই সমস্যার সমাধান প্রয়জন খুব দ্রুত। এমনকি আধার কার্ডে অনেকের মোবাইল নাম্বার সংযুক্ত করা থাকেনা আবার কারও ক্ষেত্রে সংযুক্ত করা মোবাইল নাম্বার বন্ধ হয়ে গেছে ইত্যাদি বিভিন্ন কারণে তাদের ক্ষেত্রেও সমস্যা দেখা যায়।

এই সমস্ত কিছুই সংশোধন করার জন্য রয়েছে আধার সেবা কেন্দ্র এবং আগামী দিনে UIDAI দেশের ১২২ টি শহরে আরো ১৬৬ টি আধার এনরোলমেন্ট সেন্টার খোলার লক্ষ্যমাত্রা ‌নিয়েছে। তবে এই প্রতিবেদনে আপনাকে জানাব খুব সহজেই আপনি কীভাবে আধার কার্ডে মোবাইল নাম্বার সংযুক্ত করতে পারবেন এবং ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

মোবাইল নাম্বার সংযুক্ত করার পদ্ধতি:১. এক্ষেত্রে আপনি প্রথমেই চলে যান আপনার নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে।
. এবার আপনাকে একটি অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করতে হবে।
. মনে রাখবেন আপনার দেওয়া নতুন মোবাইল নাম্বার যেন বৈধ হয় । মোবাইল নাম্বার পরিবর্তন বা নতুন এনরোলমেন্ট করতে কোনো নথিপত্র প্রয়জন হয়না তবুও আপনি চাইলে আপনার বিভিন্ন নথিপত্র সঙ্গে নিয়ে যেতে পারেন।
. এরপর সেই আধার এনরোলমেন্ট সেন্টারে থাকা অফিসারের কাছে আপনার অ্যাপ্লিকেশন জমা করুন।
. এরপর ‌তিনি আপনাকে একটি অ্যাকনলেজমেন্ট স্লিপ‌ দেবে এবং আগামী কয়েক দিনের মধ্যেই আপনার আধার কার্ডে মোবাইল নাম্বার সংযুক্ত হয়ে যাবে।

আধার কার্ডে ঠিকানা পরিবর্তনের পদ্ধতি:১. আধার কার্ডে ঠিকানা পরিবর্তনের জন্য প্রথমেই আপনি চলে‌ যান UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে।
. এরপর ওয়েবসাইট থেকে “Update Aadhaar” সেকশনে ক্লিক করুন।
. এরপর আপনাকে একটি নতুন পেজে রি-ডিরেক্ট করা হবে যেখানে আপনি সহজেই আপনার ভুল ঠিকানা সংশোধন ‌করতে পারবেন‌।
. তারপর “Proceed to update Aadhaar ” অপশনটিতে ক্লিক করলেই আপনার আধার কার্ডের ঠিকানা পরিবর্তন হয়ে যাবে। এর জন্য আপনাকে কোনো আধার এনরোলমেন্ট সেন্টারে যাওয়ার প্রয়জন নেই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button