জানেন কারোর মৃত্যু হলে সেই প্যান ও আধার কার্ড কি করা উচিত? জানুন নিয়ম

আকাশবার্তা অনলাইন ডেস্ক: কোনো মানুষ মারা গেলে তার বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিপত্র তার পরিবারের কাছেই থেকে যায়। এমতাবস্থায় অনেকেই মৃত ব্যক্তির নথি হিসেবে তা তাচ্ছিল্য করেন বা তা বন্ধ করে দেওয়ার জন্য উদ্যত হন। তবে মৃত ব্যক্তির নথি পত্র বিশেষ করে আধার কার্ড এবং প্যান কার্ড নিয়ে কি করা উচিত তা অনেকেই জানেন না। আজ এই প্রতিবেদনে দেখে নিন মৃত ব্যক্তির আধার ও প্যান কার্ড নিয়ে ঠিক কি করা উচিৎ পরিবারের

মৃত ব্যক্তির প্যান কার্ড নিয়ে কি করবেন? ব্যাংক অ্যাকাউন্ট খোলা বা লেনদেন, ডিম্যান্ট অ্যাকাউন্ট এবং আয়কর রিটার্নের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ নথি প্যান কার্ড। তাই মৃত ব্যক্তির নামে কোনো আয়কর জমা পরলে তা আপনাকে প্যান কার্ডের মাধ্যমেই করতে হবে।তাই এই কার্ডকে অপ্রয়োজনীয় মনে করবেন না কখনই।

আয়কর বিভাগ চার বছরের মধ্যে লেনদেনের মূল্যায়ন করতে পারে, সেক্ষেত্রে আপনার কোনো আয়কর রিফান্ড আসার হলে প্যান কার্ড না থাকলে আপনি আয়কর রিটার্ন পাবেন না। তাই মৃত ব্যক্তির সমস্ত প্যান কার্ডের কাজ মিটে গেলে তারপরে তা আপনি আয়কর বিভাগের কাছে সেরেন্ডার করতে পারেন।

প্যান কার্ড সেরেন্ডার করার পদ্ধতি: প্যান কার্ড সেরেন্ডার করতে হলে তার আইনি প্রতিনিধি বা উত্তরাধিকারীকে অ্যাসেসমেন্ট অফিসারের কাছে একটি আবেদন করতে হবে। এখানে আবেদনকারীর নাম, প্যান নাম্বার, জন্ম তারিখ ও মৃত্যু সংশাপত্রের কপি দিতে হবে। তবে প্যান কার্ড সেরেন্ডার করা বাধ্যতামূলক নয়, আপনি চাইলে আপনার কাছে রেখে দিতে পারেন।

মৃত ব্যক্তির আধার কার্ড নিয়ে কি করবেন? প্যান কার্ডের মত আধার কার্ডকেও আপনাকে যত্ন সহকারে রেখে দিতে হবে। এক্ষেত্রে জানিয়ে রাখি মৃত ব্যক্তির আধার কার্ড কখনও নিষ্ক্রিয় করা হয়না। আপনি মৃত্যু সংশাপত্রের সাথে আধার কার্ড লিঙ্ক করতে পারবেন।

রান্নার গ্যাসের ভর্তুকি থেকে শুরু করে বিভিন্ন বৃত্তি এবং সরকারি প্রকল্প পেতে যেহেতু আধার কার্ড সর্বাধিক প্রয়জনীয় তাই আপনাকে অবশ্যই মৃত ব্যক্তির আধার কার্ড সঠিকভাবে রাখতে হবে। নতুবা কোনো রকম সুবিধা গ্রহণ করতে পারবেন না আপনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button